Wednesday, July 24, 2024
দেশ

চিনকে কড়া বার্তা দিতে আমেরিকার সঙ্গে যৌথ নৌ-মহড়ায় ভারত

নয়াদিল্লি: লাদাখ সীমান্ত নিয়ে ভারত-চিনের মধ্যে উত্তেজনা কিছুটা কমেছে। তবে দুষ্ট অতি আগ্রাসী চিন ইস্যুতে ভারত খুবই সতর্ক। চিনকে এক ইঞ্চি জমিও ছাড় দিতে কুসর করবে না ভারত। তাই চিনকে চাপে রাখতে চলতি সপ্তাহেই আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের কাছে নৌ-মহড়ায় নেমেছে ভারতীয় যুদ্ধজাহাজ। জানা গিয়েছে, ভারতের সঙ্গে যৌথ নৌ-মহড়ায় অংশ নিতে চলেছে আমেরিকা।

সূত্রের খবর, ভারতীয় নৌবাহিনীর ইস্টার্ন ফ্লিট এখন আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে মহড়ায় ব্যস্ত রয়েছে। অন্যদিকে, মালাক্কা প্রণালীর মধ্যে দিয়ে যাত্রা করে বর্তমানে পারস্য উপসাগরের দিকে রওনা দিয়েছে মার্কিন নেভি ক্যারিয়ার স্ট্রাইক গ্রুপ। জানা গিয়েছে, চলতি সপ্তাহের শেষ দিকে ভারত-আমেরিকার নৌবাহিনী আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের কাছে যৌথ মহড়ায় অংশ নেবে।

উল্লেখ্য, মার্কিন নেভি ক্যারিয়ার স্ট্রাইক গ্রুপের নেতৃত্বে রয়েছে পরমাণু শক্তি চালিত ইউএসএস নিমিটজ (USS Nimitz)। এটি বিশ্বের অন্যতম বৃহত্তম যুদ্ধজাহাজ। সম্প্রতি দক্ষিণ চিন সাগরে টহলদারি দিয়ে জাহাজটি ফিরছে। ওই টহলদারি অভিযানে অংশগ্রহণ করেছিল ইউএসএস রোনাল্ড রেগ্যান যুদ্ধজাহাজের নেতৃত্বে থাকা আরও একটি মার্কিন ক্যারিয়ার স্ট্রাইক গ্রুপ।

ইন্দো-প্যাসিফিক অঞ্চলকে চিনা দখলদারি থেকে মুক্ত রাখতেই দক্ষিণ চিন সাগরে অভিযান চালায় মার্কিন নৌসেনা। প্রসঙ্গত জানিয়ে রাখি, ভারত, আমেরিকা, জাপান ও অস্ট্রেলিয়ার মধ্যে চতুর্দেশীয় নিরাপত্তা চুক্তি স্বাক্ষরিত হয়েছে। যার ফলে পরবর্তী মালাবার নৌ-মহড়ায় ভারত ছাড়াও আমেরিকা, জাপানের পাশাপাশি অস্ট্রেলিয়াও অংশ নেবে।