Wednesday, July 24, 2024
আন্তর্জাতিক

সীমান্ত ইস্যুতে চিনের ‘আগ্রাসনের’ কড়া সমালোচনা করে ভারতের পাশে দাঁড়াল আমেরিকা

নয়াদিল্লি: লাদাখ সীমান্তে চিনা আগ্রাসনের বিরুদ্ধে গভীর উদ্বেগ প্রকাশ করল আমেরিকা। সীমান্তে চিনা সেনা যে ভাবে আগ্রাসী মনোভাব দেখাচ্ছে তার কড়া নিন্দা করলেন মার্কিন বৈদেশিক বিষয়ক কমিটির প্রধান (US Foreign Affairs Committee Chief) এলিয়ট এঞ্জেল ইন্দো-চিন সংঘাত যত তাড়াতাড়ি সম্ভব মেটাতে বেইজিংকে অনুরোধ করে আমেরিকা।

এলিয়ট এঞ্জেল বলেন, ইন্দো-চিন সীমান্তে চিনের আগ্রাসী মনোভাব দেখে আমি ভীষণভাবে উদ্বিগ্ন। চিন আন্তর্জাতিক আইন মেনে সীমান্ত সমস্যা সমাধানে উৎসাহী নয়, বরং প্রতিবেশীদের বিরক্ত করতেই আগ্রহী, তা এই ঘটনার দ্বারা আবারও প্রমাণিত হল।

এলিয়ট এঞ্জেল বলেন, সব দেশকেই আন্তর্জাতিক আইন মেনে চলা উচিৎ। চিনের কাছে আমার অনুরোধ আইন মেনে এবং কূটনীতির প্রয়োগ করে ভারতের সঙ্গে সীমান্ত সমস্যা মিটিয়ে নেওয়ার জন্য।

উল্লেখ্য, গত ৫ মে থেকে ভারত-চিন সীমান্তে উত্তেজনা বাড়তে থাকে। মে-র শেষের দিকে দুই দেশই সীমান্ত বরাবর সেনা মোতায়েন বাড়াতে থাকে। এই পরিস্থিতিতে উত্তেজনা মেটাতে আমেরিকার তরফে মধ্যস্থতার প্রস্তাব দেওয়া হয়। তবে তা ফিরিয়ে দেয় দুই দেশই। এর মধ্যেই মার্কিন বিদেশ সংক্রান্ত কমিটির প্রধান এলিয়ট এঞ্জেল চিনের দিকেই অভিযোগের আঙুল তুলে ভারতের পাশে থাকার বার্তা দিলেন।