Monday, July 22, 2024
দেশ

করোনায় মৃত সাংবাদিকদের পরিবার পাবে ১০ লাখ টাকা: যোগী আদিত্যনাথ

লখনউ: করোনার বিরুদ্ধে চিকিৎসক- নার্স- পুলিশ- পরিচ্ছন্ন কর্মীর পাশাপাশি সাংবাদিকরাও একেবারে সামনে থেকে লড়াই করছেন। খবর সংগ্রহ করতে করোনা হাসপাতাল থেকে শুরু করে শ্মশান অবধি পৌঁছে যেতে হচ্ছে তাঁদেরকে। গত বছর থেকে এখনো অবধি করোনায় মারা গিয়েছেন বহু সাংবাদিক। এবার উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ঘোষণা করলেন, কোনো সাংবাদিক করোনা আক্রান্ত হয়ে মারা গেলে তাঁর পরিবারকে ১০ লাখ টাকা ক্ষতিপূরণ দেয়া হবে। সোমবার এ ঘোষণা করেন তিনি।

৩০ মে হিন্দি সাংবাদিকতা দিবসে যোগী আদিত্যনাথ বলেন, স্বাধীনতা সংগ্রাম থেকে শুরু করে আজ পর্যন্ত, সামাজিক আন্দোলন এবং দেশ গঠনে সাংবাদিকদের অভূতপূর্ব অবদান রয়েছে। হিন্দি সাংবাদিকতা দিবসে দেশের সকল সাংবাদিককে আন্তরিক শুভেচ্ছা জানাই।

তিনিবলেন, সাংবাদিকদের সব ধরনের সহায়তা করতে সরকার প্রতিশ্রুতিবদ্ধ। ভবিষ্যতেও তাদের উৎসাহিত করা হবে। করোনা পরিস্থিতির মধ্যেও প্রাসঙ্গিক এবং বস্তুনিষ্ঠ তথ্য তুলে আনতে সাংবাদিক এবং গণমাধ্যমকর্মীদের জন্য জীবনের ঝুঁকি নিয়ে দিন-রাত পরিশ্রম করে চলেছে। তাদের সপ্তাহে সাতদিন, দিনে ২৪ ঘণ্টা কাজ করা প্রশংসনীয়।

উল্লেখ্য, গত ২৮ মে কেন্দ্র ঘোষণা করেছে, করোনায় আক্রান্ত হয়ে মারা গেলে সাংবাদিকদের পরিবারকে পাঁচ লাখ টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হবে। এই সুবিধা পেতে হলে প্রয়াত সাংবাদিকের পরিবারকে নির্দিষ্ট ফরম্যাটে আবেদন করতে হবে পিআইবি ওয়েবসাইটে গিয়ে।