Wednesday, July 24, 2024
Latestআন্তর্জাতিক

‘অনিচ্ছাকৃত ভুলেই’ ইউক্রেনের বিমান ভূপাতিত: ইরান

তেহরান: ইউক্রেনের যাত্রীবাহী বিমান বোয়িং ৭৩৭ দুর্ঘটনায় ১৭৬ জন নিহত হয়েছেন। প্রথমে মিসাইল ছুড়ে বিমানটি ভূপাতিত করার অভিযোগ উড়িয়েছিল তেহরান। তবে শনিবার নিজেদের দোষ কবুল করল ইরান। তেহরান জানিয়েছে, ‘অনিচ্ছাকৃতভাবেই’ ইরানী সেনার আক্রমণে ইউক্রেনের যাত্রীবাহী বিমানটি ধ্বংস করা হয়। এই দুর্ঘটনা ‘ভুলবশত’ বলে দাবি করেছে ইরান।

ইরানের তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, ‘অনিচ্ছাকৃত ভুল’ করার কারণে দায়বদ্ধ সংস্থাকে জবাবদিহি করতে হবে এবং বিচারের আওতায় আনা হবে। ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ টুইটে লিখেছেন, সরকার বিদেশি নাগরিকসহ ক্ষতিগ্রস্ত পরিবারের কাছে ক্ষমা চাইছে।


গত বুধবার ইরানের তেহরানে ইউক্রেনের বিমান বোয়িং ৭৩৭ ভেঙে পড়ে। যান্ত্রিক ত্রুটির কারণে এই দুর্ঘটনা বলে জানানো হয়। এতে নিহত হন ১৭৬ জন। ইউক্রেনের তদন্তকারীরা বিমানের ধ্বংসস্তূপ পরীক্ষা করতে চেয়ে অনুমতির আবেদন করে তেহরানের কাছে। তবে তেহরান জানিয়েছিল, তদন্তের খাতিরে দুর্ঘটনাগ্রস্থ বিমানের ব্ল্যাকবক্স দেওয়া যাবে না।

এরপর ইরানী মিসাইল হামলাতেই ইউক্রেনের ৭৩৭ বিমানটি ধ্বংস হয়েছে বলে সন্দেহ জোরদার হয়। বিতর্ক তুঙ্গে ওঠে মার্কিন প্রেসিডেন্ট জোনাল্ড ট্রাম্পের মন্তব্যকে কেন্দ্র করে। অবশেষে শনিবার তেহরান জানালো, ‘অনিচ্ছাকৃত’ ও ‘ভুলবশত’ ইউক্রেনের যাত্রীবাহী বিমানটি ধ্বংস করা হয়েছে।