Wednesday, July 24, 2024
দেশ

বড় সাফল্য মোদী সরকারের, বিজয় মালিয়াকে ভারতে প্রত্যর্পণের নির্দেশ দিল ব্রিটেনের আদালত

লন্ডন: ঋণখেলাপির মামলায় অভিযুক্ত বিজয় মালিয়াকে ভারতে প্রত্যর্পণের নির্দেশ দিল লন্ডনের ওয়েস্টমিনস্টার ম্যাজিস্ট্রেটের আদালত। সোমবার শুনানির জন্য আদালতে হাজির হন বিজয় মালিয়া। শুনানি শেষে বিচারক জানিয়েছেন, বিজয় মালিয়াকে ভারতের হাতে তুলে দেওয়া উচিৎ।

বিচারপতি আরবুথনট মালিয়াকে ভারতে প্রত্যর্পণের নির্দেশ দেওয়ার পর গোটা বিষয়টি ব্রিটেনের স্বরাষ্ট্রমন্ত্রী সাজিদ জাভেদের কাছে পাঠিয়েছেন। মালিয়া ১৪ দিনের মধ্যে হাইকোর্টে আবেদন জানাতে পারবেন। তবে মালিয়া যদি ওয়েস্টমিনস্টার ম্যাজিস্ট্রেট কোর্টের রায়ের বিরুদ্ধে হাইকোর্টে আবেদন না জানান, তাহলে ব্রিটেনের স্বরাষ্ট্রমন্ত্রীর নির্দেশে ২৮ দিনের মধ্যে মালিয়াকে ভারতের হাতে তুলে দেওয়া হবে।

এদিকে এই রায় ঘোষণায় ইতোমধ্যে যুক্তরাজ্যের উদ্দেশ্যে রওনা দিয়েছেন ভারতের জাতীয় গোয়েন্দা সংস্থার কর্মকর্তারা। আদালতের এই সিদ্ধান্তেকে স্বাগত জানিয়েছে সিবিআই।

প্রসঙ্গত, ৯ হাজার কোটি টাকারও বেশি ঋণ পরিশোধ না করেই ২০১৬ সালের ২ মার্চ লন্ডনে গা ঢাকা দেন কিংফিশার এয়ারলাইন্স ও ইউনাইটেড ব্রিউয়ারিজ গ্রুপের মালিক বিজয় মালিয়া। গত বছর এপ্রিল মাসে লন্ডনে গ্রেপ্তার হন মালিয়া। এরপর গত বছরের ডিসেম্বর থেকে ম্যাজিস্ট্রেট আদালতে বিচার শুরু হয়। ভারত প্রত্যর্পণের দাবি জানালে, মালিয়া অভিযোগ করেন স্বাস্থ্যকর জেল নেই ভারতে। তবে তাকে বিশেষ জেলে রাখার আশ্বাস দেওয়া হয় ভারতের তরফে।