Monday, July 22, 2024
দেশ

বাজপেয়ীর জন্মদিনে যাত্রা শুরু করবে ‘ট্রেন-১৮’, গতি ঘণ্টায় ১৮০ কিমি

নয়াদিল্লি: ২৫ ডিসেম্বর ক্রিসমাসের দিন প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারি বাজপেয়ীর জন্মদিনে যাত্রা শুরু করছে ট্রেন-১৮। রবিবার ছিল ট্রায়াল রান। কোটা জংশন থেকে কুরলাসি স্টেশন পর্যন্ত প্রতি ঘণ্টায় ১৮০ কিলোমিটার বেগে ছুটে রেকর্ড তৈরি করেছে এই অত্যাধুনিক ট্রেন।

সূত্রের খবর, ২৫ ডিসেম্বরই ভারতে তৈরি এই ট্রেন সাধারণ যাত্রীদের নিয়ে যাত্রা শুরু করে দেবে। প্রথম ট্রেনটি চলার কথা দিল্লি থেকে বারাণসী পর্যন্ত। রেলের এক কর্তা জানিয়েছেন, ক্রিসমাসের দিনটিতেই প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারি বাজপেয়ীর জন্মদিন। এই দিন ট্রেনটি চাল করতে পারলে দেশের এই মহান রাষ্ট্রনেতাকে সম্মান জানানোও হবে।

নয়াদিল্লি থেকে সকাল ৬টা নাগাদ রওনা হয়ে দুপুর ২ টার মধ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সংসদীয় কেন্দ্র বারাণসীতে পৌঁছবে ট্রেনটি। একই ট্রেন দুপুর ২টা ৩০ মিনিটে রওনা হয়ে দিল্লি পৌঁছবে রাত সাড়ে দশটার সময়।  ১৬ কোচের এই অত্যাধুনিক ট্রেনটিতে ৫২ আসনের দু’টি এক্সিকিউটিভ কামরা থাকছে। বাকি কামরাগুলির প্রতিটিতে ৭৮টি আসন থাকবে।

যাত্রী সুবিধার কথা মাথায় রেখে ট্রেনটিতে রয়েছে ওয়াইফাই, জিপিএস, বায়ো ভ্যাকুয়াম টয়লেট, এলইডি লাইট, মোবাইল চার্জিং পয়েন্ট, আবহাওয়ার সঙ্গে মিলিয়ে শীতাতপ নিয়ন্ত্রণের ব্যবস্থা থাকছে।