মোবাইলে ন্যূনতম ব্যালান্স থাকলে বন্ধ করা যাবে না পরিষেবা, নির্দেশ ট্রাইয়ের
মুম্বাই: মোবাইল গ্রাহকদের ন্যূনতম ব্যালান্স থাকলে পরিষেবা বন্ধ না করার জন্য টেলিকম অপারেটরদের নির্দেশ দিল টেলিকম নিয়ামক সংস্থা (ট্রাই)। অপারেটর সংস্থাগুলি প্রি-পেইড গ্রাহকদের বাধ্যতামূলক মাসিক রিচার্জ করতে বলায় ট্রাই রীতিমতো ক্ষুব্ধ। বহু গ্রাহকের অভিযোগ, তাঁদের মোবাইলে যথেষ্ট টাকা থাকলেও বাধ্যতামূলক ভাবে ন্যূনতম মাসুল ভরানোর এসএমএস পাঠাচ্ছে এয়ারটেল, ভোডাফোন-আইডিয়ার মতো সংস্থা। বলছে, তা না হলে বন্ধ হবে পরিষেবা। অনেক গ্রাহকের অভিযোগ পাওয়ার পরেই নড়েচড়ে বসেছে ট্রাই।
ট্রাইয়ের চেয়ারম্যান আর এস শর্মা বলেন, ট্যারিফ এবং বিভিন্ন প্ল্যান অপারেটররা ঠিক করে এবং সাধারণত আমরা তাতে হস্তক্ষেপ করি না। কিন্তু, অ্যাকাউন্টে ন্যূনতম ব্যালান্স থাকা সত্ত্বেও যদি গ্রাহকদের পরিষেবা বিচ্ছিন্ন করার কথা বলা হয়, সেটা কোনও ভাবেই ঠিক নয়। তিনি জানান, এ ব্যাপারে ট্রাইয়ের নির্দেশ মঙ্গলবারই অপারেটর সংস্থাগুলিকে পাঠানো হয়েছে। পাশাপাশি, বিষয়টি সবদিক থেকে খতিয়ে দেখছে তাঁরা।
#TRAI directs telcos not to disconnect services of users with sufficient prepaid balancehttps://t.co/PHFAT3Gsc6 pic.twitter.com/n52vwKfjQn
— Hindustan Times (@htTweets) 28 November 2018
গ্রাহক প্রতি আয় বাড়াতে সম্প্রতি এয়ারটেল, ভোডাফোন-আইডিয়ার মতো সংস্থা ২৮ দিনের পরিষেবার জন্য ন্যূনতম ৩৫ টাকার মাসুল চালু করেছে। মঙ্গলবার চার সংস্থাকে চিঠি পাঠিয়ে ট্রাই বলেছে, সমস্ত গ্রাহকদের জানাতে হবে তাঁদের বর্তমান প্ল্যানের মেয়াদকাল এবং কী ভাবে গ্রাহকরা ন্যূনতম রিচার্জ প্ল্যান সহ অন্যান্য প্ল্যান বেছে নিতে পারবেন। এই সমস্ত তথ্য গ্রাহকদের ৭২ ঘণ্টার মধ্যে এসএমএসের মাধ্যমে জানাতে হবে। সেই সময় অতিক্রান্ত না হওয়া পর্যন্ত কোনও গ্রাহকের প্রি-পেইড অ্যাকাউন্টে যদি ন্যূনতম ব্যালান্স থাকে, তা হলে সংশ্লিষ্ট গ্রাহকের পরিষেবা বিচ্ছিন্ন করা যাবে না।