Sunday, July 21, 2024
জীবনযাপন

জিও ইফেক্ট! বন্ধ হতে চলেছে ‘ফ্রি’ ইনকামিং কল পরিষেবা

নয়াদিল্লি: ইতিমধ্যে দেশের টেলিকম সেক্টরে বড়সড় পরিবর্তন নিয়ে এসেছে রিলায়েন্স জিও। কম টাকায় বেশি ডেটা দেওয়ায় লাফিয়ে লাফিয়ে বেড়েছে তাঁদের গ্রাহক সংখ্যা। ফলে লোকসানের মুখে পড়ে ভোডাফোন-আইডিয়া, ভারতী এয়ারটেলের মতো কোম্পানিগুলি। তাই আয় বাড়াতে এবার আজীবন ফ্রি কলের সুবিধা বন্ধ করছে বিভিন্ন মোবাইল সংস্থা। কঠিন সিদ্ধান্ত হলেও, আপাতত এই পথই বেছে নিচ্ছে বেশ কয়েকটি মোবাইল কোম্পানি।

এয়ারটেল, ভোডাফোন-আইডিয়ার এমন ঘোষণায় চূড়ান্ত হতাশ গ্রাহকরা। ফ্রি ইনকামিং কল বন্ধ হলে সবথেকে বেশী সমস্যায় পড়বেন গ্রামাঞ্চলের গ্রাহকরা। কারণ তাঁরা কথা বলেন বেশি, কিন্তু ইন্টারনেট ব্যবহার করেন কম। ফ্রি ইনকামিং বন্ধ হলে, তখন আর নূন্যতম ১০ টাকা রিচার্জ করেও মোবাইল পরিষেবা চালু রাখা যাবে না। ফোন ধরার জন্য খরচ করতে হবে কমপক্ষে ৩৫ টাকা।

শুধুমাত্র প্রতিযোগিতায় টিকে থাকতে বর্তমানে একাধিক ট্যারিফেও পরিবর্তন আনতে বাধ্য হয়েছে এয়ারটেল, ভোডাফোন-আইডিয়া। প্রতিমাসে ইনকামিং কলের জন্য রিচার্জের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তিনটি  প্ল্যান ঘোষণা করেছে এয়ারটেল। ৩৫, ৬৫ এবং ৯৫ টাকার প্ল্যানের মেয়াদ ২৮ দিন। ভোডাফোন-আইডিয়ার গ্রাহকদের প্রতি মাসে ৩০ টাকার রিচার্জ করলেই তবে মিলবে ইনকামিং কল।

তবে প্রশ্ন উঠছে এভাবে কি গ্রাহক ধরে রাখতে পারবে লোকসানের মুখে পড়া ভোডাফোন, ভারতী এয়ারটেলের মতো কোম্পানিগুলি? যে টেলিকম সংস্থাগুলি এর পরও আগের মতোই ইনকামিং ভয়েস কল পরিষেবা বহাল রাখবে, স্বাভাবিকভাবে তাদের দিকেই ঝুঁকবেন মোবাইল ব্যবহারকারীরা। তাই দেখার, নতুন এই ঘোষণায় এয়ারটেল, ভোডাফোন-আইডিয়া লাভের মুখ দেখতে পারে কি না।