Wednesday, July 24, 2024
দেশ

পরিবেশ দূষণ রুখতে প্লাস্টিক নিষিদ্ধ করার সিদ্ধান্ত তামিলনাড়ু সরকারের

চেন্নাই : আজ ৫ জুন, বিশ্ব পরিবেশ দিবসে পরিবেশকে দূষণমুক্ত রাখতে প্লাস্টিক নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিল তামিলনাড়ু সরকার। জানা গিয়েছে, ২০১৯ সালের ১ জানুয়ারি থেকে রাজ্যে প্লাস্টিক ব্যাগ নিষিদ্ধ করা হবে। তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী পালানিস্বামী জানান, রাজ্য জুড়ে প্লাস্টিকের ব্যবহার বন্ধ করতে হবে। এর জন্য সরকারের তরফে প্লাস্টিক উৎপাদন এবং বিক্রি বন্ধ করে দেওয়া হবে। তবে এই নিষেধাজ্ঞার আওতার বাইরে রাখা হয়েছে দুধ, দই, তেল বা অন্যান্য জিনিসপত্রকে।

মঙ্গলবার বিধানসভায় দাড়িয়ে মুখ্যমন্ত্রী পালানিস্বামী প্লাস্টিক নিষিদ্ধের সিদ্ধান্ত ঘোষণা করার সময় জয়ললিতার কথা তুলে ধরেন। তিনি বলেন, প্রয়াত মুখ্যমন্ত্রী জয়ললিতার একটি প্যানেল গঠন করেছিলেন। সেই প্যানেলের সুপারিশের ভিত্তিতে এই সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার।

উল্লেখ্য, প্লাস্টিক ব্যবহার না করার ক্ষেত্রে নজির রেখেছে দান্তেওয়াড়ার একটি পরিবার। গোটা পরিবার ঘোষণা করেছে, তারা প্লাস্টিক ব্যবহার করবে না। টানা চার বছর ধরে প্লাস্টিক ব্যাগ ব্যবহার করছেন না ওই পরিবারের কোনও সদস্য। কোনও দোকানদার তাদের প্লাস্টিকে করে জিনিসপত্র দিতে চাইলেও তাঁরা নেন না। চাইলে যে প্লাস্টিক ব্যবহার এড়ানো যায়, এমনটা শুধু ভেবেই ক্ষান্ত থাকেনি দান্তেওয়াড়ার ওই পরিবার। প্লাস্টিক পরিবেশ দূষণের অন্যতম কারণ, এটা জানার পর থেকেই প্লাস্টিক ব্যবহার না করার সিদ্ধান্ত নেন ওই পরিবার।