Sunday, July 21, 2024
রাজ্য​

বিশ্বের সবচেয়ে উঁচু সরস্বতী বানিয়ে চমক ধূপগুড়ির

ধূপগুড়ি: বিশ্বের সবচেয়ে উঁচু সরস্বতীর দেখা মিলবে জলপাইগুড়ির ধূপগুড়িতে। ৫১ ফুটের মূর্তি তৈরি করে সকলকে তাক লাগিয়ে দিয়েছে ধূপগুড়ির সেন্ট্রাল ডুয়ার্স প্রেস ক্লাব। বড় এই সরস্বতীটি প্রতিমা তৈরি করা হয়েছে মাটি ও ফাইবার দিয়ে। এ বছর তাঁদের পুজো ২৩-এ পা দিল।

শিল্পী দয়াল পালের তত্ত্বাবধানে জলপাইগুড়ি, কোচবিহার ও ধূপগুড়ির ১৫ জনের একটি দল গত একমাস ধরে ৫১ ফুট উঁচু মূর্তিটি তৈরি করেছেন। তবে এখানকার সরস্বতী দুই বা চার হাতের নন, বরং অষ্টভুজা। অষ্টভুজা এই সরস্বতী এখানে মাতঙ্গী সরস্বতী নামে পরিচিত। তান্ত্রিক মতে পুজোর আয়োজন। পুজো ঘিরে তিনদিনের জমজমাট অনুষ্ঠান প্রেস ক্লাবে।

উল্লেখ্য, এর আগে সবচেয়ে বড় সরস্বতী মূর্তি বানানোর রেকর্ড ছিল বাংলাদেশের দখলে। তাদের মাত দিতেই ৫১ ফুটের মূর্তি বানানোর কথা মাথায় আসে বলে জানিয়েছেন প্রেসক্লাবের সভাপতি কৃষ্ণদেব। সম্পাদক অর্ণব সাহা এবং বাকিরা তাতে সম্মতি দিলে কাজ শুরু করা হয়। মূর্তিটি তৈরি করতে তাঁদের খরচ পড়েছে প্রায় আড়াই লক্ষ টাকা।

অন্যদিকে নদিয়ার সীমান্তবর্তী তেহট্ট থানার মৃগীবোর্ড পাড়ায় ৩৫ ফুটের সরস্বতী মূর্তি তৈরি করেছে। আমরা কজন নামে একটি ক্লাবের উদ্যোগে পুজো এবা পা দিল ন’ বছরে। পুজো হলেও, মাইকের বাড়াবাড়ি নেই। সামনেই মাধ্যমিক পরীক্ষা, তাই মাইকের শব্দ নিয়ন্ত্রণে রাখার উদ্যোগ নিয়েছেন ক্লাব কর্তারা।