Friday, July 19, 2024
আন্তর্জাতিক

প্রচণ্ড তাপদাহে পুড়ছে অস্ট্রেলিয়া, ৮০ বছরের ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রা

উত্তর মেরুতে তীব্র ঠাণ্ডা অনুভূত হলেও দক্ষিণ মেরুর দেশ অস্ট্রেলিয়া পুড়ছে দাবদাহে। ৮০ বছরের ইতিহাসে রবিবার সিডনিতে সর্বোচ্চ ৪৭ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

গত বছরও অস্ট্রেলিয়ায় এমন গরম পড়েছিল। তবে ১৯৬১ থেকে ৯০ সালের পর সর্বোচ্চ তাপমাত্রার যে রেকর্ড ছিল এই নিয়ে তা তৃতীয়বারের মতো অতিক্রম করেছে।

পেনরিখ এলাকার তীব্র গরমে অসহনীয় জীবন-যাপন করছেন স্থানীয়রা। এ অবস্থায় জরুরি সতর্কতা জারির পাশাপাশি হিটস্ট্রোক এড়াতে সবাইকে ঘরের ভেতরে থাকতে বলা হয়েছে। সুস্থ থাকতে বারবার তরল খাবার খাওয়ারও পরামর্শ দিয়েছে কর্তৃপক্ষ। প্রতিকূল আবহাওয়ায় সবচেয়ে ভয়াবহ পরিস্থিতির মুখে পড়েছে শহরের গৃহহীন মানুষ। তাদের বিভিন্ন আশ্রয়শিবিরে সরিয়ে নেওয়ার পাশাপাশি অসুস্থদের হাসপাতালে জরুরি চিকিৎসা দেয়ার কথা জানিয়েছেন স্বেচ্ছাসেবকরা।

অসহনীয় তাপমাত্রার মধ্যেই সিডনি ক্রিকেট গ্রাউন্ডে ম্যাচ অব্যাহত রেখেছে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড দল। তবে তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়িয়ে যেতেই খালি করে ফেলা হয় টেনিস গ্রাউন্ড। সূর্যের প্রখর তাপে পিচ গলে যাওয়ায় মহাসড়কে গাড়ি চলতে দেখা যায়নি। বেশিরভাগই শীতল হওয়ার আশায় ছুটে যান সমুদ্র সৈকতে।

বর্তমানে অস্ট্রেলিয়ায় যে অবস্থা চলছে তার পেছনে এল নিনো’র পরিবর্তনের প্রভাবকে দায়ি করছেন আবহাওয়া পর্যবেক্ষণ বিভাগের প্রধান ড. কার্ল ব্রাগানজা। বুধবারই এ সম্পর্কিত একটি প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। এতে বলা হয়েছে, জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাবের কারণে সামনের দিনগুলো আরও খারাপ হবে।