Tuesday, July 16, 2024
দেশ

রাফায়েল মামলায় কেন্দ্রের আর্জি খারিজ করল সুপ্রিম কোর্ট

নয়াদিল্লি: ভোটের মুখে রাফায়েল চুক্তি মামলায় সুপ্রিম কোর্টে বড়সড় ধাক্কা খেল কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের আবেদন খারিজ করে রাফালের ফাঁস হওয়া নথিকে প্রামাণ্য দস্তাবেজ বলে স্বীকৃতি দিয়েছে সুপ্রিম কোর্ট। ওই নথির ভিত্তিতে রাফায়েল মামলার পুনর্বিচারের আবেদনের শুনানি হবে বলে জানিয়েছেন বিচারপতিরা।

এর আগে রাফায়েলে সিবিআই তদন্তের আর্জি খারিজ করে দিয়েছিল সুপ্রিম কোর্ট। তারপরই যুদ্ধবিমান চুক্তি সংক্রান্ত প্রতিরক্ষা মন্ত্রকের গোপন নথি সংবাদমাধ্যমে ফাঁস হয়ে যায়। সেই নথি অনুযায়ী, প্রতিরক্ষা মন্ত্রকের পাশাপাশি ফরাসি প্রশাসনের সঙ্গে সমান্তরাল দর কষাকষি চালিয়ে গিয়েছে প্রধানমন্ত্রীর দফতর। ওই নথি নিয়েই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন যশবন্ত সিনহা, অরুণ শৌরি, প্রশান্ত ভূষণরা।

কেন্দ্রীয় সরকারের দাবি, রাফায়েলের ওই নথি প্রতিরক্ষা মন্ত্রক থেকে বিনা অনুমতিতে ফটোকপি করা হয়েছে। এর ফলে দেশের সুরক্ষা, সার্বভৌমত্ব ও বন্ধুরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক প্রভাবিত হয়েছে। কেন্দ্রের দাবি, যে নথি চুরি করা হয়েছে তাতে রাফায়েল বিমানের আঘাত হানার ক্ষমতা সম্পর্কিত অত্যন্ত গোপন তথ্য রয়েছে।

তবে কেন্দ্রের মোদী সরকারের সব যুক্তিই খারিজ করে দিল সর্বোচ্চ আদালত। আইনজীবী মহলের মতে, এরফলে রাফায়েল চুক্তিতে খুলে যেতে পারে সিবিআই তদন্তের রাস্তা।