Wednesday, July 24, 2024
দেশ

ধর্ষিত নাবালকের মুখঢাকা ছবিও মিডিয়ায় প্রকাশ করা যাবে না: সুপ্রিম কোর্ট

নয়াদিল্লি: ধর্ষিত নাবালকের কোনওরকম ছবি বা ভিডিও সংবাদমাধ্যমে প্রকাশ করা যাবে না। এমনকী ধর্ষণের শিকার নাবালকের ব্লার করা ছবি বা মর্ফড ছবি বা ভিডিও প্রকাশ করা যাবে না। বিহারের হোমে নাবালিকাদের ধর্ষণের মামলা চলাকালীন আজ এই নির্দেশ দিল সুপ্রিম কোর্ট।

বৃহস্পতিবার মুজাফ্‌ফরপুরকাণ্ড মামলার স্বতঃপ্রণোদিত বিচারাধিকার গ্রহণ করে শীর্ষ আদালত বিহার সরকার এবং কেন্দ্রের কাছে বিস্তারিত জবাবদিহি চেয়েছে। কারণ গত চার বছর ধরে ওই ঘটনা ঘটলেও এতদিনেও কেন রাজ্য সরকারের নজরে আসেনি তা নিয়ে উদ্বিগ্ন সুপ্রিম কোর্ট।

সুপ্রিম কোর্ট জানিয়েছে, অনেকক্ষেত্রে ধর্ষিতার ছবির মুখ ব্লার করে প্রকাশ করে সংবাদমাধ্যম। অনেকসময় এডিটিংয়ের মাধ্যমে আসল ছবির উপর অন্য মুখ বসিয়েও ব্যবহার করা হয়। কিন্তু এবার থেকে নির্যাতিতা বালিকা এবং কিশোরীদের পরিচয় এবং অস্পষ্ট ছবিও যাতে না প্রকাশিত হয়, সেদিকেও লক্ষ্য রাখতে সংবাদমাধ্যমকে বিশেষ নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

বিহারের মজফ্ফরপুরের হোমে ধর্ষণের শিকার হয়েছে ৩০ জনের বেশি নাবালিকা। চার্জশিটে হোমের মালিক ব্রজেশ ঠাকুর সহ যে ৯ জনের নাম আছে, তার মধ্যে পুলিশকর্তা, রাজনীতিক, প্রশাসনিক আধিকারিক এবং কয়েকজন দাগী আসামীর নামও আছে।