Monday, July 22, 2024
রাজ্য​

মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক পরীক্ষা বাতিলের সুপারিশ করল বিশেষজ্ঞ কমিটি

কলকাতা: বুধবার রাজ্যের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার সূচি প্রকাশ করার কথা ছিল। তবে সিবিএসই এবং সিআইএসসিই-র দ্বাদশ শ্রেণির (আইএসসি) চূড়ান্ত পরীক্ষা বাতিল করার পর পশ্চিমবঙ্গ সরকার পরীক্ষার সূচি প্রকাশ স্থগিত রাখে। ছয় সদস্যের বিশেষজ্ঞ কমিটি গঠন করা হয়। ৭২ ঘন্টার মধ্যে রাজ্য সরকারকে পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত নিতে বলা হয়। শুক্রবার ওই কমিটি স্কুলশিক্ষা দফতরে রিপোর্ট জমা দিয়েছে।

জানা গিয়েছে, ওই কমিটি রাজ্যে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা বাতিলের সুপারিশ করেছে। বিশেষজ্ঞ কমিটি রিপোর্টে রাজ্য সরকারকে বলেছে, করোনার কঠিন পরিস্থিতিতে পড়ুয়াদের স্কুলে গিয়ে পরীক্ষা দেওয়া বাস্তবসম্মত নয়। তবে সবটাই সুপারিশের আকারে পেশ করা হয়েছে। এ বিষয়ে এবার চূড়ান্ত সিদ্ধান্ত নেবে রাজ্য সরকারই।

জীবনের প্রথম দু’টি বড় পরীক্ষা বাতিল হলে পড়ুয়াদের মেধার মূল্যায়ন কিভাবে হবে? তার সম্ভাব্য পন্থা-পদ্ধতিও জানিয়েছে বিশেষজ্ঞ কমিটি। সূত্রের খবর, বিশেষজ্ঞ কমিটি জানিয়েছে, উচ্চ মাধ্যমিকের পরীক্ষার্থীদের ক্ষেত্রে হোম অ্যাসাইনমেন্টের মাধ্যমে মূল্যায়ন করা যেতে পারে। এর সঙ্গে থাকবে প্রাকটিক্যাল ভিত্তিক বিষয়ে ৩০ নম্বর এবং নন-ল্যাব বিষয়গুলির ২০ নম্বরের প্রজেক্টে ছাত্রছাত্রীদের প্রাপ্ত নম্বর। যা স্কুল ইতিমধ্যেই শিক্ষা সংসদের কাছে জমা দিয়েছে। কমিটি চাইছে, পড়ুয়াদের মূল্যায়নের ক্ষেত্রে এই নম্বরকে গুরুত্ব দেওয়া হোক।

অন্যদিকে, মাধ্যমিকের ক্ষেত্রে পরীক্ষার্থীদের নবম শ্রেণির বার্ষিক অথবা প্রথম সাময়িক, ষাণ্মাসিক ও বার্ষিক পরীক্ষার নম্বরের গড় কষে মূল্যায়ন করা যেতে পারে। সেই সঙ্গে মাধ্যমিকের ১০ নম্বরের অন্তর্বর্তী প্রস্তুতিকালীন মূল্যায়নকেও গুরুত্ব দেওয়া হোক।