Sunday, July 21, 2024
দেশ

‘গোত্র কী’, ‘সিঁথিতে সিঁদুর পরেন কেন?’ জবাব দিলেন স্মৃতি

নয়াদিল্লি: সম্প্রতি কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর গোত্র জানিয়েছিলেন রাজস্থানের পুষ্কর মন্দিরের এক পুরোহিত। এবার টুইটারে ঋতুরাজ কানোয়ার নামের এক ব্যক্তি কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানির কাছে একজন জানতে চেয়েছেন স্মৃতির গোত্র এবং কেন স্মৃতি সিঁদুর পরেন ৷ স্মৃতি ইরানি খুব জোর দিয়েই জানিয়েছেন, তিনি হিন্দু।

টুইটারে স্মৃতি লিখেছেন, আমার ধর্ম হিন্দুস্তান, কর্ম হিন্দুস্তান এবং আমার বিশ্বাস হিন্দুস্তান। তারপর তিনি লিখেছেন, স্যার, আমার গোত্র কৌশল। কারণ আমার বাবা, তাঁর বাবা সবারই গোত্র কৌশল। আমার স্বামী ও সন্তানেরা জরাথ্রুস্টের অনুগামী। তাই তাদের কোনও গোত্র থাকতে পারে না। আমি নিজে একজন নিষ্ঠাবান হিন্দু। তাই সিঁথিতে সিঁদুর দিই। এবার আপনি আপনার নিজের কাজ করুন। পাশাপাশি স্টেপ আউট করে স্মৃতি জানিয়েছেন তিনি যেকোনও ধরণের প্রশ্নের উত্তর দিতে পিছপা হন না।

তবে এবারই প্রথম নয়, স্মৃতি ইরানি বিভিন্ন সময়ে বিভিন্ন বিতর্কিত বিষয় নিয়ে কথা বলেন। তাঁর স্পষ্ট উত্তর দেওয়া তাঁর চরিত্রের একটা বড় বৈশিষ্ট্য। দিন কয়েক আগে শবরীমালা বিতর্ক প্রসঙ্গে স্মৃতি মন্তব্য করেছিলেন পিরিয়ডসের রক্তমাখা প্যাড নিয়ে কি আপনি বন্ধুর বাড়ি যাবেন যা নিয়ে প্রচুর বিতর্ক হয়েছিল।

প্রসঙ্গত, আগামী ৭ ডিসেম্বর রাজস্থানের বিধানসভা ভোটের প্রচারে গিয়ে কংগ্রেস প্রধান রাহুল গান্ধী পুজো দিয়েছিলেন পুষ্কর মন্দিরে। মন্দিরের পুরোহিত জানান, জাতিতে কাউল ব্রাহ্মণ আর তাঁর গোত্র দত্তাত্রেয়। পুজো দেওয়ার সময় তিনি পূর্ব পুরুষের পরিচয় সম্পর্কে অনেক নথিও পেশ করেন। সেখানে গান্ধী পরিবারের সব সদস্য সম্পর্কে তথ্য রয়েছে। তবে গোত্র প্রসঙ্গে ফের রাহুলকে আক্রমণ করে গেরুয়া শিবির। রাজস্থানের মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজে বলেন, রাহুল ও তাঁর মাতামহ বা তাঁর পূর্বপুরুষদের একই গোত্র হতে পারে না। তিনি তাঁর বাবা ও ঠাকুরদার গোত্রে পড়েন।