Wednesday, July 24, 2024
রাজ্য​

পুরুলিয়ায় পুজো উদ্বোধনে অভিনেত্রী শিল্পা শেঠি

পুরুলিয়া: চতুর্থীতে পুরুলিয়ার নিতুড়িয়া থানার ভামুরিয়া বাথানেশ্বর সর্বজনীন পুজোর উদ্বোধন করলেন অভিনেত্রী শিল্পা শেঠি। তারকা অভিনেত্রী আসায় চতুর্থীতেই মানুষের ঢল নেমেছিল ভামুরিয়ায়। অন্তত পঞ্চাশ হাজার মানুষ এ দিন গিয়েছিলেন উদ্বোধন দেখতে। উদ্বোধনে উপস্থিত ছিলেন পশ্চিমাঞ্চল উন্নয়ন মন্ত্রী শান্তিরাম মাহাতো, জেলা পরিষদের সভাধিপতি সুজয় বন্দ্যোপাধ্যায়ও। বাথানেশ্বর সর্বজনীনের এবারের থিম ‘এক টুকরো আফ্রিকা’।

ভামুরিয়া যুবকল্যাণ সমিতি পরিচালিত এই পুজো এবার নবম বর্ষে পড়ল। মণ্ডপ দেখা মনে হচ্ছে যেন কোনও আফ্রিকার আদিম আদিবাসীদের ভূমি। যেখানে রাজপুরী সাজানো হয়েছে মণ্ডপে। সমিতির পক্ষে হীরালাল মাজি বলেন, মণ্ডপসজ্জা গত চারমাস ধরে চলেছে। আমাদের মণ্ডপে প্রতিদিন প্রচুর মানুষ আসেন। তাঁদের সবাইকে নিরাপত্তা দিতে এবং প্রত্যেকের হাতে প্রসাদ তুলে দিতে স্বেচ্ছাসেবকরা তৎপর থাকেন। মণ্ডপের বাইরে বায়ো টয়লেটেরও ব্যবস্থা করা হয়েছে।

শিল্পী রূপচাঁদ কুন্ডু এই মণ্ডপের থিম তৈরি করেছেন প্রকৃতির কোলে গড়ে ওঠা মানব সভ্যতাকে ঘিরে। তিনি বলেন, বিশ্বের প্রতিটি প্রান্তের আদিম জনজাতির সভ্যতার বিকাশ মোটামুটি একই ভাবে ঘটেছে। তাই আফ্রিকার জনজাতিদের কৌমের সঙ্গে মিল রয়েছে ভারতীয় আদিবাসীদেরও। এই মণ্ডপ তৈরিতে পুরোপুরি প্রাকৃতিক উপাদান গ্রহণ করা হয়েছে বলে জানান তিনি।