Monday, July 22, 2024
রাজ্য​

যৌনকর্মীদের ভোটাধিকার নিশ্চিত করতে কাজ শুরু করল বর্ধমান

বর্ধমান: যৌনকর্মীদের সচিত্র পরিচয়পত্র তৈরির কাজ শুরু করল পূর্ব বর্ধমান জেলা প্রশাসন। সোমবার ৬৫ জন যৌনকর্মী ভোটার তালিকায় নাম তোলার জন্য আবেদনপত্র জমা দিয়েছেন। এদিন জেলা নির্বাচনী দপ্তর, জেলা স্বাস্থ্য দপ্তর ও একটি স্বেচ্ছাসেবী সংস্থার যৌথ উদ্যোগে মহাজনটুলিতে যৌনকর্মীদের তালিকায় নাম তোলার জন্য কর্মসূচি নেওয়া হয়।

বর্ধমানে উদ্যোগ নিয়েছে স্পিড নামে একটি স্বেচ্ছাসেবী সংস্থা। তাঁরাই জেলা প্রশাসনের সঙ্গে কথা বলেন। এদিন স্পিডের অফিসেই লাইন দিয়ে ছবি তোলেন যৌনকর্মীরা। সেখানেই তাঁদের কাছ থেকে প্রয়োজনীয় কাগজপত্র জমা নেন জেলা নির্বাচন দপ্তরের কর্মীরা।

চলতি বছরে কেন্দ্রীয় নির্বাচন কমিশনের স্লোগান ‘বাদ না-পড়ে কেউ’। সেই লক্ষ্যেই শুরু হয়েছে যৌনকর্মীদের ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করার কাজ। অতিরিক্ত জেলাশাসক অরিন্দম নিয়োগী জানিয়েছেন, প্রথম দিনেই বর্ধমান শহরের মহাজনটুলী এলাকায় ৬৫জন যৌনকর্মীর ফর্ম ফিলাপ করা হয়েছে। প্রাপ্তবয়স্ক এবং ভারতীয় নাগরিক হলেই তাঁদের নাম ভোটার তালিকায় তোলা হবে।

হাতে ভোটার কার্ড আসার সুযোগ তৈরি হওয়ায় খুশি এলাকার যৌনকর্মীরা। এ বিষয়ে এক যৌনকর্মী বলেন, তাঁদের অন্তরালে থেকেই অনেক কাজ করতে হয়। কিন্তু সরকারের ন্যূনতম অনেক সুযোগ সুবিধা থেকেই তাঁরা বঞ্চিত হয়ে থাকেন। সরকার তাঁদের ভোটার তালিকায় নাম তোলার জন্য এগিয়ে আসায় তাঁরা সত্যিই উপকৃত হবেন। অনেক সময়ই ভোটার তালিকায় নাম না থাকার জন্য তাঁদের সন্তান সন্ততিদেরও নানাবিধ সমস্যার মুখে পড়তে হয়। এরপরে হয়ত সেই সমস্ত সমস্যার সমাধান হবে।