Tuesday, July 16, 2024
আন্তর্জাতিক

ফের সংখ্যাগরিষ্ঠ কাতালোনিয়ার স্বাধীনতাপন্থীরা

স্পেনের স্বায়ত্তশাসিত অঞ্চল কাতালোনিয়ার আঞ্চলিক পার্লামেন্টে ভোটা-ভুটিতে ফের সংখ্যাগরিষ্ঠতা লাভ করেছেন স্বাধীনতাপন্থীরা। অর্ধেকের বেশি ভোটে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে স্বাধীনতাকামী সংগঠনগুলো। এর আগে গত ১ অক্টোবর কাতালোনিয়ার গণভোটকে অবৈধ ঘোষণা করেছিল স্পেনের আদালত। এবার স্পেন সরকারের ডাকা আঞ্চলিক নির্বাচনে ভোট দিয়েছেন কাতালোনিয়ার জনগণ।

স্থানীয় সময় বৃহস্পতিবার এ ভোট অনুষ্ঠিত হয়। ভোটকেন্দ্রে লাইনে দাঁড়ানো অনেকের হাতেই ছিল হলুদ রঙের ফিতা যা স্বাধীনতাকামীদের প্রতীক। আঞ্চলিক নির্বাচনে স্পেন রাষ্ট্র পরাজিত হয়েছে বলে ঘোষণা করেছেন বেলজিয়ামের ব্রাসেলসে নির্বাসিত থাকা কাতালোনিয়ার স্বাধীনতাকামীদের নেতা কার্লোজ পুজমেন্ট। তিনি বলেন, এটা কাতালন প্রজাতন্ত্রের জন্য বড় বিজয়। সব প্রতিকূলতা ভেঙে স্বাধীনতার পক্ষেই সংখ্যাগরিষ্ঠতা অব্যাহত রয়েছে বলে উল্লেখ করেন তিনি।

নির্বাচনে ৮০ শতাংশ ভোট পড়েছে। স্বাধীনতাপন্থী দল টুগেদার ফর কাতালোনিয়া, রিপাবলিকান লেফট অব কাতালোনিয়া ও পপুলার ইউনিটি মিলে ৭০টি আসনে জয়ী হয়েছে। এর মধ্যে পুজেমনের দল টুগেদার ফর কাতালোনিয়া অন্য দুটি দলের চেয়ে সামান্য ব্যবধানে এগিয়ে রয়েছে। ২৫ শতাংশ ভোট পেয়েছে সিটিজেনস পার্টি। পার্লামেন্টের ১৩৫টি আসনের মধ্যে তারা পেয়েছে ৩৬টি আসন।