Tuesday, July 16, 2024
কলকাতা

অস্কারজয়ী পরিচালক সত্যজিৎ রায়ের জন্মদিন, দেখুন কলকাতা পুলিশের শেয়ার করা বিশেষ ভিডিও

কলকাতা: আজ সত্যজিৎ রায়ের ৯৯তম জন্মদিন। ১৯২১ সালের ২ মে জন্মগ্রহণ করেন তিনি। অস্কারজয়ী এই পরিচালক একাধারে একজন চলচ্চিত্র নির্মাতা, চিত্রনাট্যকার, শিল্প নির্দেশক, সঙ্গীত পরিচালক এবং লেখক। বাংলা সিনেমাকে তিনি আন্তর্জাতিক স্তরে পৌঁছে দেন।

করোনা মোকাবিলায় লকডাউন জেরে এবার তাঁর জন্মদিন পালনে কোনও জাঁকজমকতা নেই। তবে কলকাতা পুলিশ সত্যজিৎ রায়ের জন্মদিনটিকে মনে রেখেছে একটু অন্যভাবে। তাঁদের অফিসিয়াল ফেসবুক পেজ ও টুইটারে হীরক রাজার দেশে ছবিটির একটি গানের সুরে কথা পাল্টে সেই গানেরই দৃশ্যপট সাজিয়ে একটি ভিডিও শেয়ার করা হয়েছে। সেখানে গুপি বাঘার গান ‘‌আর বিলম্ব নয়’‌–এর বদলে ‘‌ঘরের বাইরে নয়।’‌


করোনা সংক্রমণ রুখতে লকডাউনে জনগণকে বাড়ি থেকে অপ্রয়োজনে বের হতে বারবার নিষেধ করছে প্রশাসন। নানাভাবে সেই বিষয়ে প্রচারও চালানো হচ্ছে। পুলিশ মানুষকে বোঝাতে চেষ্টা করছেন, বাইরে বের হলে ক্ষতি হবে আপনার এবং আপনার পরিবারেরই। তাই এবার সত্যজিৎ রায়ের গানে সাধারণ মানুষের কাছে সেই বার্তা পৌঁছে দিল কলকাতা পুলিশ।

উল্লেখ্য, এখনও পর্যন্ত পশ্চিমবঙ্গে করোনা আক্রান্তের সংখ্যা ৭৯৫। মোট মৃত্যুর সংখ্যা ৩৩ জন। এদিকে, সংক্রমণ রুখতে কেন্দ্রীয় সরকার তৃতীয় ধাপে আরও ২ সপ্তাহ লকডাউন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে।