Wednesday, July 24, 2024
দেশ

সমাজের মঙ্গলের জন্যই হিন্দুদের এক হতে হবে: আরএসএস প্রধান

শিকাগো: সমাজের উন্নয়নে শুক্রবার বিশ্বের সব হিন্দুদের একত্রিত হওয়ার ডাক দিলেন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘ তথা আরএসএস প্রধান মোহন ভাগবত। শিকাগোয় বিশ্ব হিন্দু কংগ্রেস বক্তব্য রাখতে গিয়ে এই ডাক দেন সংঘপ্রধান। তিনি বলেন, দেশে হিন্দুদের একজোট হওয়া অত্যন্ত জরুরি এতে তবেই হিন্দু সমাজের উন্নয়ন হবে। মানবতার উন্নয়নে কাজ করা যাবে। যাঁরা হিন্দু ধর্মে আঘাত হানতে চায়, একজোট হলে সেই শক্তিকে পরাস্ত করা যাবে। সেই লক্ষ্যেই বিশ্বের সব হিন্দুদের একজোট হওয়া জরুরি।

আরএসএস প্রধান বলেন, হিন্দু সমাজের পক্ষে একতাবদ্ধ হওয়া বেশ কঠিন। কারণ হিন্দু সমাজ বিভিন্নভাবে বিভক্ত। এই কথাটা বিরোধীরা ভালোভাবেই জানে। এরফলেই কয়েক হাজার বছর ধরে হিন্দুদের ভুগতে হয়েছে। হিন্দুরা যদি তাদের মূল আদর্শের কথা মাথায় রাখতো তাহলে তাদের ওই দশা হত না বলেও জানান তিনি।

শিকাগোতে এবার আয়োজন করা হয়েছিল দ্বিতীয় বিশ্ব হিন্দু কংগ্রেসের। মোহন ভাগবতের বক্তব্য, এই ধরনের সম্মলনের আয়োজন করে বসে থাকলেই হবে না। এর জন্য মাঠে নামতে হবে। সবাইকে এক হয়ে একটি সমাজ গড়ে তুলতে হবে। হিন্দু সমাজ তখনই উন্নতি করবে যখন তাঁরা একতাবদ্ধ হবে।

তিনি আরও বলেন, হিন্দু ধর্মেই সবচেয়ে বেশি মেধার অধিকারীরা রয়েছেন। বুদ্ধি আর মেধার ভিত্তি লড়াই করতে হবে বলে জানান সঙ্ঘ প্রধান। পাশাপাশি, এদিন সম্মেলনে প্রয়াত প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীকে শ্রদ্ধা নিবেদনে এক মিনিটের নিরবতা পালন করা হয়।