Sunday, July 21, 2024
দেশ

করোনা মোকাবিলায় PM CARES থেকে ৩,১০০ কোটি টাকা বরাদ্দ করল কেন্দ্র

নয়াদিল্লি: প্রাইম মিনিস্টারস সিটিজেন অ্যাসিসট্যান্স অ্যান্ড রিলিফ ইন এমার্জেন্সি সিচুয়েশনস ফান্ড (পিএম কেয়ারস ফান্ড) থেকে ৩,১০০ কোটি টাকা বরাদ্দ করল কেন্দ্রের মোদী সরকার। বুধবার ট্রাস্টের তরফে এই সিদ্ধান্তের কথা ঘোষণা করা হয়েছে। ৩,১০০ কোটি টাকার মধ্যে মধ্যে ২,০০০ কোটি ব্যয় হবে ভেন্টিলেটর কেনার জন্য। এক হাজার কোটি পরিযায়ী শ্রমিকদের স্বার্থে ব্যয় করা হবে। ভ্যাকসিন আবিষ্কারের জন্য গবেষণায় দেওয়া হবে ১০০ কোটি টাকা।

সরকারি এক বিবৃতিতে জানানো হয়েছে, এই তহবিলের অর্থে ৫০ হাজার মেড-ইন-ইন্ডিয়া বা স্বদেশী ভেন্টিলেটর কেনা হবে। চিকিৎসা পরিকাঠামো উন্নতির লক্ষ্যে এই ভেন্টিলেটরগুলি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের হাসপাতালগুলিকে দেওয়া হবে। এর জন্য খরচ ধরা হয়েছে ২ হাজার কোটি টাকা।

উল্লেখ্য, মঙ্গলবার আত্মনির্ভর ভারত গড়ার লক্ষ্যে স্বদেশী পণ্য ব্যবহারের উপর গুরুত্ব দেওয়ার কথা বলেন নরেন্দ্র মোদী। পিএম কেয়ারস ফান্ডের অর্থ খরচের ক্ষেত্রেও মোদী সরকারের সেই নীতির প্রতিফলন দেখা গেল। সরকারি বিবৃতিতে সাফ বলা হয়েছে, মেড-ইন-ইন্ডিয়া তথা স্বদেশী ভেন্টিলেটর কেনা হবে।

প্রসঙ্গত, করোনা মোকাবিলায় গত ২৮ মার্চ পিএম কেয়ারস ফান্ড গঠনের কথা ঘোষণা করেন প্রধানমন্ত্রী। মোদী ছাড়া পিএম কেয়ারস ফান্ডের ট্রাস্টি বোর্ডে রয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ও প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।