Sunday, July 21, 2024
দেশ

পরিযায়ী শ্রমিকদের জন্য ১,০০০ কোটি টাকা বরাদ্দ করা হল PM CARES থেকে

নয়াদিল্লি: করোনা যুদ্ধে ৩,১০০ কোটি টাকা বরাদ্দ করল পিএম কেয়ারস ফান্ড। বুধবার সরকার এক বিবৃতিতে জানিয়েছে, ৩,১০০ কোটি টাকার মধ্যে ২,০০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে ভেন্টিলেটর কেনার জন্য, এক হাজার কোটি কাজে লাগানো হবে পরিযায়ী শ্রমিকদের জন্য এবং ভ্যাকসিন তৈরির জন্য খরচ করা হবে ১০০ কোটি টাকা।

উল্লেখ্য, মারণ করোনাভাইরাস মোকাবিলায় গত ২৮ মার্চ অনুদান তহবিল- পিএম কেয়ারস ফান্ড (প্রাইম মিনিস্টারস সিটিজেন অ্যাসিসট্যান্স অ্যান্ড রিলিফ ইন এমার্জেন্সি সিচুয়েশনস ফান্ড) গঠনের ঘোষণা দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দেশের বড় বড় ব্যবসায়ী, অভিনেতা-অভিনেত্রী, খেলোয়াড়, সমাজকর্মী, রাজনৈতক নেতা থেকে শুরু করে সাধারণ মানুষও এই ফান্ডে দান করেছেন।

তবে লকডাউনের এতদিন হয়ে গেলেও এই ফান্ড থেকে কোনও অর্থ খরচ না হওয়ায় বিরোধীদের আক্রমণের মুখে পড়ছিল সরকার। এই ফান্ডের প্রাসঙ্গিকতা নিয়েও প্রশ্ন তুলছিল বিরোধীরা। অবশেষে আজ এই ফান্ড থেকে অর্থ বরাদ্দ করা হল।

প্রসঙ্গত, দেশে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়েছেন ৩,৫২৫ জন এবং মারা গিয়েছেন ১২২ জন। স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, ভারতে মোট করোনা আক্রান্ত ৭৪,২৮১ জন। দেশে সক্রিয় কেসের সংখ্যা ৪৭,৪৮০। সুস্থ হয়ে উঠেছেন ২৪,৩৮৫ জন। করোনার জেরে মোট মৃত্যু হয়েছে মোট ২৪১৫ জনের।