Sunday, July 21, 2024
দেশ

কবে শুরু হবে রাম মন্দির নির্মাণ, ঘোষণা করল VHP

লখনউ: অযোধ্যায় হাজার হাজার নিরাপত্তারক্ষীর বলয়ের মধ্যে বিভিন্ন হিন্দুত্ববাদী সংগঠন রবিবার বাবরি মসজিদ চত্বরে দ্রুত রাম মন্দির নির্মাণের দাবিতে বিশাল জনসমাবেশ করেছে। তবে কবে থেকে শুরু হবে অযোধ্যায় রাম মন্দির নির্মাণের কাজ? এটিই এই মুহূর্তে সব থেকে বেশি গুরুত্বপূর্ণ প্রশ্ন। রবিবার বিশ্ব হিন্দু পরিষদের ‘ধর্ম সংসদ’ নামের সমাবেশে বহু প্রতীক্ষিত এই প্রশ্নের উত্তর দিয়েছেন নির্মোহি আখড়ার নেতা রামজি দাস।

এদিন বিশ্ব হিন্দু পরিষদ আয়োজিত ধর্মসভার মঞ্চে দাঁড়িয়ে তিনি জানিয়েছেন কবে এবং কোন উপায়ে অযোধ্যায় রাম মন্দির নির্মাণ শুরু হবে। তিনি বলেন, কুম্ভ মেলার সময়ে ঘোষণা করা হবে রাম মন্দির নির্মাণের দিন। ২০১৯ সালের শুরুর দিকে প্রয়াগরাজে অনুষ্ঠিত হবে কুম্ভ মেলা। সেই সময়েই অয্যোধ্যায় রাম মন্দির নির্মাণের তারিখ ঘোষণা করা হবে বলে জানিয়েছেন রামজি। সেই সঙ্গে তিনি আরও বলেন, কুম্ভ মেলা শুরু হতে আর অল্প কিছু দিন সময় বাকি। আমি সকলের কাছে ধৈর্য্য ধরে থাকার অনুরোধ করছি।

শিবসেনার জনসভায় যোগ দিতে অন্তত পনেরোটি ট্রেন ভর্তি করে মহারাষ্ট্র থেকে হাজার হাজার ‘শিবসৈনিক’ অযোধ্যায় এসেছেন। গত দুদিন ধরে উদ্ধব ঠাকরে অযোধ্যায় রয়েছেন। এদিনের সভা থেকে শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে হুঁশিয়ারি দিয়েছেন, মন্দির বানানো না-হলে বিজেপি কিছুতেই ক্ষমতায় ফিরতে পারবে না। তিনি স্লোগান দিয়েছেন, আগে মন্দির, তারপর সরকার!

এদিকে বিশ্ব হিন্দু পরিষদের সভাতেও প্রায় এক লাখ মানুষের জমায়েত হয়েছে বলে জানা গেছে। রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘ বা আরএসএসের সমর্থকরাও দলে দলে সেখানে যোগ দেন।