Wednesday, July 24, 2024
খেলা

‘খেলরত্ন’ থেকে রাজীব গান্ধীর নাম বাদ দিল মোদী সরকার

নয়াদিল্লি: ‘রাজীব গান্ধী খেলরত্ন পুরস্কার’ (Rajiv Gandhi Khel Ratna Award) এর নাম বদলে দিল কেন্দ্রের মোদী সরকার। হকি তারকা ধ্যানচাঁদকে (Major Dhyan Chand) সম্মান জানাতে তার নামে পুরস্কারের নাম বদলে দিলেন প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদী। নতুন নাম হচ্ছে ‘মেজর ধ্যানচাঁদ খেলরত্ন পুরস্কার’। শুক্রবার টুইট করে এই ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী।

টুইটে প্রধানমন্ত্রী লিখেছেন, খেলারত্ন পুরস্কারের নাম বদলে মেজর ধ্যানচাঁদের নামে নামকরণের জন্য অনেক দেশবাসীর অনুরোধ করছিল। মানুষের অনুভূতির কথা বিবেচনা করে ধ্যানচাঁদ জিকে সম্মান জানানো হয়েছে। এই পুরস্কারের নতুন নাম মেজর ধ্যানচাঁদ খেলরত্ন পুরস্কার রাখা হল।

খেলরত্ন পুরস্কার ভারতীয় প্রজাতন্ত্রের সর্বোচ্চ অসামরিক ক্রীড়া সম্মান। পুরস্কারটি দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর নামে ১৯৯১-৯২ সালে চালু হয়। প্রথম বার এই পুরস্কার পেয়েছিলেন দাবাড়ু বিশ্বনাথন টেন্ডুলকার। ৩০ বছর পরে এই পুরস্কারের নাম বদলে দিল কেন্দ্রের মোদী সরকার।

ধ্যানচাঁদ ভারতীয় হকি খেলোয়াড় এবং খেলাধুলার ইতিহাসের অন্যতম সেরা হকি খেলোয়াড়। তাকে বলা হয় ‘হকির জাদুকর’। তিনটি অলিম্পিক স্বর্ণপদক অর্জনের পাশাপাশি অসাধারণ গোল-স্কোরিংয়ের জন্যও তিনি পরিচিত ছিলেন। ভারত ১৯২৮ থেকে ১৯৬৪ সাল পর্যন্ত আটটি অলিম্পিকের মধ্যে সাতটিতে হকি ইভেন্ট জিতেছিল। ১৯৩৬ সালের অলিম্পিক ফাইনালে ৮-১ গোলে জার্মানিকে পরাজিত করার পরে অ্যাডলফ হিটলার ধ্যানচাঁদকে জার্মান সেনাবাহিনীর সিনিয়র পদে প্রস্তাব করেছিলেন। তবে ধ্যানচাঁদ সেই প্রস্তাব অস্বীকার করেছিলেন।