Monday, July 22, 2024
FEATUREDদেশ

রাজীব গান্ধীর কায়দায় মোদীকে ‘খুনের ছক’ মাওবাদীদের

পুণে: ২০১৯ এর লোকসভা নির্বাচনের আগেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে খুনের পরিকল্পনা করছে মাওবাদীরা। প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর কায়দায় মোদীকে হত্যার ছক কষা হচ্ছিল। এই সংক্রান্ত একটি চিঠি পুনে পুলিশের হাতে এসেছে। চিঠিটি ভিমা-কোরেগাঁওয়ের আন্দোলনকারী রোনা জেকবের ল্যাপটপ থেকে উদ্ধার হয়েছে। সংবাদসংস্থা এএনআই (Asian News International) সেই চিঠির একটা ছবিও প্রকাশ করেছে।

সম্প্রতি, ভীম কোরেগাঁও হিংসা মামলায় অভিযুক্তের বাড়িতে তল্লাশি চালায় পুণে পুলিশ। অভিযুক্তদের ৫ জনের মধ্যে একজনের (রোনা জেকব) বাড়ি থেকে একটি ল্যাপটপ উদ্ধার করা হয়। আর সেই ল্যাপটপে একটি চিঠি পাওয়া গিয়েছে। যেখানে ‘কমরেড’দের উদ্দেশ্য করে বলা হয়েছে, নরেন্দ্র মোদী যখন রোড শো করবেন। ঠিক তখনই এই হামলা চালানো হবে।

চিঠিতে বলা হয়েছে, ‘‘মোদী-রাজ খতম করতে কমরেডদের ব্যবস্থা গ্রহণ করার জন্য আহ্বান জানানো হচ্ছে। আমরা রাজীব গান্ধীর মতো ঘটনার কথা ভাবছি। আমরা এই ঘটনা ঘটানোর ক্ষেত্রে ব্যর্থ হতে পারি। তবে এ বিষয়ে দল চেষ্টা চালিয়ে যাবে। প্রধানমন্ত্রীর রোড শো’কেই টার্গেট করাটাই বেশি ফলপ্রসূ হতে পারে।’’

চিঠিতে আরও বলা হয়েছে, “মোদীর নেতৃত্বাধীন হিন্দু ফ্যাসিবাদ দেশীয় আদিবাসীদের ভয় দেখাচ্ছে। পশ্চিমবঙ্গ এবং বিহারে বড়সড় হারের পরও, দেশের ১৫টির বেশি রাজ্যে বিজেপি সরকার প্রতিষ্ঠা করতে সফল হয়েছেন মোদী। যদি এমনটা চলতে থাকে, তাহলে সমস্ত দিক দিয়ে দলের প্রভূত ক্ষতি হবে।”

পুলিশের আইনজীবী উজ্জ্বলা পাওয়ার বলেন, “অভিযুক্তদের কাছ থেকে উদ্ধার হওয়া নথি অনুযায়ী, নরেন্দ্র মোদী ইতোমধ্যেই দেশের ১৫ টি রাজ্যে সরকার গঠন করেছেন, এভাবে চলতে থাকলে বামপন্থী সংগঠনগুলির ব্যাপকভাবে ক্ষতিগ্রস্থ হবে, তাদের সংগঠনটির মূল উদ্দেশ্য উগ্র হিন্দু ফ্যাসিবাদকে হারানো, আর তাতে প্রধান বাধা মোদী। তাই তাঁকে সরানোই একমাত্র রাস্তা হিসেবে মনে করছে উগ্র বামপন্থী সংগঠনটি।”

প্রসঙ্গত, ১৯৯১ সালের ২১ মে তামিলনাড়ুর শ্রীপুরমবদুরে প্রকাশ্য জনসভায় খুন করা হয়েছিল রাজীব গান্ধীকে। প্রাক্তন প্রধানমন্ত্রীর গলার মালায় টাইম বোমা লাগিয়ে তাঁকে খুনের ছক কষেছিল নিষিদ্ধ সংগঠন এলটিটিই। এলটিটিই কম্যান্ডার ধানু এই কাজটি সম্পন্ন করে। সেদিন আমরা হারিয়েছিল দেশের সবচেয়ে তরুণ প্রধানমন্ত্রীকে। পুণে পুলিশের সন্দেহ, সেই একই কায়দায় নরেন্দ্র মোদীর রোড শো-তে বিস্ফোরণ ঘটানোর ছক কষছে মাওবাদী সংগঠন।