Wednesday, July 24, 2024
Latestদেশ

৬৮ দিন পর কাশ্মীরে চালু হল মোবাইল পরিষেবা

শ্রীনগর: ৩৭০ ধারা বাতিলের পর অশান্তি এড়াতে টানা ৬৮ দিন নিষেধাজ্ঞা থাকার পর আজ, শনিবার থেকে কাশ্মীরে ফের পোস্টপেড মোবাইল পরিষেবা চালু হওয়ার ইঙ্গিত মিলল। তবে কাশ্মীরে ইন্টারনেট পরিষেবা ফের চালু হওয়ার জন্য আরও কিছুদিন অপেক্ষা করতে হবে বলে জানিয়েছে কেন্দ্র।

সরকারি শীর্ষকর্তারা জানিয়েছেন, প্রথমে পোস্টপেড মোবাইল, পরে প্রিপেড মোবাইল পরিষেবা ফের শুরু করা হবে। পোস্টপেড মোবাইল পরিষেবার জন্য গ্রাহক পরিচিতি ঠিকঠাক খতিয়ে দেখতে হবে। কাশ্মীর উপত্যকায় প্রায় ৬৬ লাখ মোবাইল পরিষেবাভোগী আছেন, যাঁদের প্রায় ৪০ লাখ গ্রাহক পোস্টপেড পরিষেবা ব্যবহার করেন। পোস্টপেড মোবাইল শুরু হলে প্রিপেড মোবাইল সার্ভিসও শীঘ্রই শুরু হবে।

এর আগে গত ১০ অক্টোবর থেকে পর্যটকদের জন্য খুলে দেওয়া হয়েছে ভূস্বর্গের দরজা। এরপরই প্রশাসনের কাছে পর্যটন সংস্থার তরফে মোবাইল ও ইন্টারনেট পরিষেবায় নিষেধাজ্ঞা তুলে নেওয়ার আর্জি জানানো হয়। কারণ হিসাবে ট্যুরিস্ট কোম্পানিগুলি জানিয়েছে, পর্যটকরা মোবাইল ও ইন্টারনেট পরিষেবা নেই জায়গায় আসতে পছন্দ করেন না।

৪ সেপ্টেম্বর নাগাদ সব ল্যান্ডলাইন চালু হয় হয়। জম্মুতে বিধিনিষেধের কয়েকদিনের মধ্যেই ফের মোবাইল ফোন পরিষেবা সচল করা হয়। আগস্টের মাঝামাঝি মোবাইল ইন্টারনেট পরিষেবাও চালু করা হয়। তবে তার অপব্যবহার করা হচ্ছে বলে অভিযোগ পাওয়ার পর ১৮ আগস্ট ফের মোবাইলে ইন্টারনেট সংযোগ বন্ধ করে দেয় প্রশাসন।