Wednesday, July 24, 2024
দেশ

উন্নয়নই হবে রাজনীতির অপর নাম: নরেন্দ্র মোদী

বারাণসী: সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজের সংসদীয় এলাকা বারাণসীতে ২৪১৩ কোটি টাকার ১৭ টি উন্নয়ন প্রকল্প এবং শিলান্যাস করলেন। তিনি বলেন, ভবিষ্যতে রাজনীতির অপর নামই হবে উন্নয়ন। বারাণসীতে ৩৪ কিলোমিটার দীর্ঘ দুটি হাইওয়ে তৈরি করা হবে বলেও জানান তিনি। এগুলি তৈরি করতে প্রায় ১৬০০কোটি টাকা লাগবে। এর মধ্যে প্রথমটি বারাণসী রিং রোড ফেজ ১ এবং দ্বিতীয়টি বাবতপুর-বারাণসী রোড।

এদিন বারাণসীতে ২৪১৩ কোটি টাকার ইনল্যান্ড মাল্টি মোডাল টার্মিনাল, রিং রোড, নিকাশি পরিকাঠামো এবং ৫৬ নম্বর জাতীয় সড়ক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেন, দেশ শুধু উন্নয়ন ও বিকাশের রাজনীতি চায়। প্রধানমন্ত্রী বলেন, কোনও কাজ সময়ের মধ্যে শেষ করা একটা বড় প্রাপ্তি। আগের সরকার তা করেনি। আমি অত্যন্ত খুশি, যে অবশেষে স্বপ্ন পূরণ হচ্ছে। কাশীর এক নতুন পরিচিতি তৈরি হচ্ছে।

দেশের প্রথম প্রথম ইনল্যান্ড ওয়াটারওয়ে টার্মিনালের উদ্বোধনের পর মোদী বলেন, এই বন্দর শুধুমাত্র বারাণসীকে বঙ্গোপসাগরের সঙ্গে অনায়াসে যুক্ত করবে তা নয়, বাড়বে ব্যবসাও। মোদী সরকার টাকা নষ্ট করছে, এই অভিযোগের উত্তরে প্রধানমন্ত্রী বলেন, আমরা গঙ্গায় টাকা ভাসাচ্ছি না। বরং এত বছর ধরে গঙ্গা যে দূষণের শিকার হয়েছে আমরা তা পরিষ্কার করার অক্লান্ত চেষ্টা করে যাচ্ছি।

প্রসঙ্গত, ১৬২০ দীর্ঘ এই ওয়াটারওয়েতে গঙ্গা দিয়ে বারাণসী থেকে কলকাতা-হলদিয়ার মধ্যে পণ্য আদানপ্রদানে সুবিধা হবে।দেশ স্বাধীন হওয়ার পর এই প্রথম কোনও কন্টেনার জাহাজ ইনল্যান্ড ওয়াটারওয়ে দিয়ে যাবে। ফেরার পথে এটি ইফকোর ফার্টিলাইজার নিয়ে যাবে। ন্যাশনাল ওয়াটারওয়ে উত্তরপ্রদেশ, বিহার, ঝাড়খণ্ড এবং পশ্চিমবঙ্গ হয়ে যাবে। এর মধ্যে পড়বে কলকাতা, পাটনা, হাওড়া, এলাহাবাদ, বারাণসীর মতো শহরগুলি।