Wednesday, July 24, 2024
দেশ

নিজের হাতে পরিবেশন করে শিশুদের খাইয়ে দিলেন মোদী, ভাইরাল ভিডিও

মথুরা: বৃন্দাবনে সোমবার ২০ জন ছেলে-মেয়েকে নিজের হাতে খাবার পরিবেশন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কখনও বা নিজে হাতে তাদের খাইয়ে দিচ্ছেন। বুঁফে- কাউন্টারে দাঁড়িয়ে দাঁড়িয়ে ছোট-ছোট ছেলে-মেয়েদের খাবার পরিবেশন করতেও দেখা যায় প্রধানমন্ত্রীকে। হাসি, মজা ও আড্ডার ছলে দুঃস্থ শিশুদের সঙ্গে সময় কাটালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর সঙ্গে এই বিশেষ অনুষ্ঠানে অংশ নেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এবং রাজ্যপাল রাম নায়েক।

নিজের টুইটার অ্যাকাউন্টে খাবার পরিবেশনের ভিডিও শেয়ার করেন নরেন্দ্র মোদী। ভিডিওতে দেখা যাচ্ছে, এক পড়ুয়াকে তিনি বলছেন, ১২টায় খাবার পরিবেশন করার কথা ছিল। কিন্তু আমি দেরি করে এসেছি। তোমাদের খাবার পেতে দেরি হয়ে গিয়েছে। তাই না? পাশ থেকে এক ছাত্রী বলে ওঠে, আমরা সকালে খাবার খেয়ে এসেছি। উত্তর শুনে হেসে ফেলেন মোদী।

অক্ষয় পাত্র ফাউন্ডেশন পিছিয়ে পড়া পরিবারের ছেলে-মেয়েদের খাবার খাওয়ানোর এই উদ্যোগ বহুদিন ধরেই চালিয়ে আসছে অক্ষয় পাত্র ফউন্ডেশন। সোমবার তাঁদের এই খাবার খাওয়ানোর সংখ্যাটা ১৭ লাখে পৌঁছলো। বৃন্দাবনের চন্দ্রদোয়া মন্দির ক্য়াম্পাসে এই ক্যান্টিনের আয়োজন করানো হয়েছিল। এদিনের অনুষ্ঠানে পৌঁছানোর আগে মোদী জানান, ভাবা যায় অক্ষয় পাত্র ফাউন্ডেশন রোজ সমাজের ৩ বিলিয়ন মানুষের মুখে খাবার তুলে দেয়।

প্রসঙ্গত, অক্ষয় পাত্র ফাউন্ডেশন ব্যাঙ্গালোরের একটি স্বেচ্ছাসেবী সংস্থা। যারা প্রায় দুই দশক ধরে পিছিয়ে পড়া পরিবারের ছেলে-মেয়েদের জন্য বিনামূল্যে ক্যান্টিনের আয়োজন করে আসছে। ১৫০০০ ছেলে-মেয়ের মুখে খাবার তুলে দেওয়া থেকে যাত্রা শুরু অক্ষয় পাত্র ফাউন্ডেশনের। বর্তমানে তাঁরা ১৭ লাখ ছেলে-মেয়ের মুখে খাবার তুলে দিচ্ছে। ১২ রাজ্য়ে ১৪,৭০২টি স্কুলে তাদের এই ক্যান্টিন খুলেছে অক্ষয় পাত্র ফাউন্ডেশন। ২০১৬ সালে একদিনে তাঁরা ৪ বিলিয়ন মিলের ব্যবস্থা করেছিল। সেই অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন তৎকালীন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়।