Tuesday, July 16, 2024
দেশ

রাফায়েল ইস্যুতে মোদীকে সরাসরি ‘দুর্নীতিবাজ’ বললেন রাহুল

নয়াদিল্লি: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে সরাসরি দুর্নীতিবাজ আখ্যা দিয়ে তাঁর বিরুদ্ধে দেশের মানুষকে রাস্তায় নামার আহ্বান জানিয়েছেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। রাহুলের অভিযোগ, রাফায়েল চুক্তির পর অনিল আম্বানি ৩০ হাজার কোটি টাকা পকেটস্থ করে নিয়েছেন। আর সেই টাকা পকেটস্থ করতে সাহায্য করেছেন মোদী। পাশাপাশি এই ইস্যুতে মোদীর নীরবতা নিয়েও প্রশ্ন তোলেন কংগ্রেস সভাপতি।

বৃহস্পতিবার দুপুরে নয়াদিল্লিতে সাংবাদিক সম্মেলন করে কংগ্রেস সভাপতি দাবি করেন, রাফায়েলে দুর্নীতি হয়েছে। তিনি বলেন, এর আগে ফরাসি প্রেসিডেন্ট স্বীকার করে নিয়েছিলেন যে ভারতের প্রধানমন্ত্রী রিলায়েন্সের সঙ্গে এই চুক্তি করার কথা জানিয়েছিলেন। আরও অনেকে এখন সেই দাবি করছে। এটা সোজাসাপটা দুর্নীতির কেস। রাহুল বলেন, ভারতের প্রধানমন্ত্রী দুর্নীতিগ্রস্ত। আমি আবার বলছি, ভারতের প্রধানমন্ত্রী এক জন দুর্নীতিগ্রস্ত মানুষ।

মোদী সরকারের উপর তোপ দেগে রাহুলের দাবি, রাফায়েল চুক্তিতে অসঙ্গগতি প্রচুর। সেগুলোকে ঢাকতে এত তাড়াহুড়ো করে প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারমনের ফ্রান্স সফরে যাচ্ছেন। মিডিয়ার উপর চাপ রয়েছে রাফায়েল নিয়ে খবর না করার।

এদিকে রাহুলের অভিযোগ উড়িয়ে বিবৃতি জারি করে দাসল্ট অ্যাভিয়েশন জানিয়েছে, তাদের উপর কোনও চাপ তৈরি করা হয়নি। কোম্পানি স্বেচ্ছায় রিলায়েন্স গ্রুপের সঙ্গে পার্টনারশিপ করেছে। যা শুনে রাহুলের প্রতিক্রিয়া, ভারত সরকার যা বলাতে চেয়েছে তাই বলেছে দাসল্ট।

প্রসঙ্গত, রাফায়েল যুদ্ধবিমানের কার্যকারিতা এবং ভারতীয় বিমানবাহিনীতে এর প্রয়োজনীয়তা নিয়ে কোনও দ্বিধা নেই। বিশ্লেষকেরা বলছেন, দেশের বিমানবাহিনীকে আধুনিক করতে চাইলে রাফায়েল যুদ্ধবিমানের বিকল্প নেই। দুই ইঞ্জিনের রাফায়েল আকাশে এবং আকাশ থেকে মাটিতে হামলা চালাতে সক্ষম। এটি পারমাণবিক হামলা চালাতে পারে এবং প্রয়োজনে বিপক্ষের রাডারকে ফাঁকি দিতে পারে।