Wednesday, July 24, 2024
আন্তর্জাতিক

মার্কিন নির্বাচনে ট্রাম্পের ভরসা মোদীই, নমোর নামেই চলছে ভোট প্রচার

ওয়াশিংটন: ভারতের সর্বাধিক জনপ্রিয় রাজনৈতিক ব্যক্তিত্ব প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তবে শুধু দেশেই নয় বিশ্বজুড়েই জনপ্রিয় মোদী। তাইতো মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্প ‘মোদী-ম্যাজিকে’ই ভরসা রেখেছেন। ট্রাম্পের প্রথম নির্বাচনী প্রচার ভিডিওতে একটা বড় অংশ জুড়েই নরেন্দ্র মোদী। আর ট্রাম্পের জবানিতে ‘ভারত প্রেম’। আমেরিকায় ভোটের মুখে ফের শিরোনামে ‘হাউডি মোদী’ এবং ‘নমস্তে ট্রাম্প’।

মূলত ট্রাম্পের নিশানায় প্রায় ২০ লাখ প্রবাসী ভারতীয়ের ভোট। চলতি বছরের ফেব্রুয়ারিতে ভারত সফরে এসেছিলেন ট্রাম্প। মড়া আড়ম্বরের সাথে তাঁকে বরণ করে নেওয়া হয়েছিল। ট্রাম্পের প্রথম নির্বাচনী প্রচারে আমদাবাদের ‘নমস্তে ট্রাম্প’-ও রয়েছে।


‘ফোর মোর ইয়ারস (Four More Years)’ নামের ১০৭ সেকেন্ডের ওই প্রচার ভিডিও সোশ্যাল মিডিয়ায় শেয়ার করার সাথে সাথেই ব্যাপক ভাইরাল হয়েছে। বিশেষজ্ঞদের মতে, মার্কিন মুলুকে মোদীর ব্যাপক জনপ্রিয়তাকে কাজে লাগাতে চাইছেন ট্রাম্প। তাই প্রচার ভিডিওর শুরুতেই হিউস্টনের ‘হাউডি মোদী’ সভার ভিডিও ক্লিপিংস রাখা হয়েছে।

উল্লেখ্য, ‘হাউডি মোদী’ সভায় প্রায় ৫০ হাজার ভারতীয় বংশোদ্ভূত দর্শকের সামনে মোদীকে বলতে শোনা যায়, ‘মিস্টার ট্রাম্পের সম্পর্কে নতুন করে কী আর বলব! প্রতিটি কথোপকথনের মধ্যেই যাঁর নাম উঠে আসেন, তিনি এই মার্কিন প্রেসিডেন্টই।’ মঞ্চে দাঁড়িয়ে নমোকে বলতে শোনা গিয়েছিল, ‘আবকি বার ট্রাম্প সরকার’।