Monday, July 22, 2024
দেশ

বোহরা সম্প্রদায়ের সঙ্গে আমার সম্পর্ক বহু পুরানো, মন্তব্য প্রধানমন্ত্রীর

ইন্দোর: ভোটের রাজনীতি বড় বালাই! মধ্যপ্রদেশে ভোটের আগে বড়সড় সিদ্ধান্ত নিয়ে ফেললেন মোদী এবং তাঁর দল বিজেপি। সচরাচর মুসলমান সম্প্রদায়ের অনুষ্ঠানে তাঁকে দেখা যায় না। তবুও শুক্রবার দাউদি বোহরা সম্প্রদায় আয়োজিত ধর্মীয় অনুষ্ঠানে যোগ দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ইন্দোরের সইফি মসজিদে অনুষ্ঠানের আয়োজন করা হয়।

মোদীই প্রথম প্রধানমন্ত্রী যিনি ‘আশারা মুবারকা’ (ইমাম হুসেনের স্মৃতিচারণা)-য় বক্তব্য রাখলেন। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ছাড়াও দাউদি বোহরা সম্প্রদায়ের আধ্যাত্মিক প্রধান সৈয়দনা মুফাদ্দল সইফুদ্দিন এবং মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, বোহরা সম্প্রদায়ের সঙ্গে আমার সম্পর্ক বহু পুরানো। গুজরাটে এমন কোনও গ্রাম নেই যেখানে বোহরা ব্যবসায়ীকে পাওয়া যাবে না। যখন আমি মুখ্যমন্ত্রী ছিলাম, প্রতিটি পদক্ষেপে বোহরা সম্প্রদায় আমাকে সাহায্য করেছে।

উল্লেখ্য, ইসলামিক বছর শুরুর প্রথম ১০দিনকে ‘আশারা মুবারকা’ বলা হয়। এই সময়ে হজরত মহম্মদের দুই নাতি (ইমাম হাসান ও হোসেন) কারবালা যুদ্ধে শহিদ হয়েছিলেন। সেই ঘটনার স্মরণ করতেই মহরমের অনুষ্ঠান পালন করে থাকে মুসলিম সম্প্রদায়। ইসলামিক ক্যালেন্ডারের প্রথম মাসের দশম দিন (মহরম)-কে আশুরা বলা হয়।