Monday, July 22, 2024
দেশ

পাক অধিকৃত কাশ্মীর নিয়ে প্ল্যান রেডি, প্রস্তুত ভারতীয় সেনাও: ভিকে সিং

নয়াদিল্লি: গোটা দেশ করোনাভাইরাসের বিরুদ্ধে লড়ছে, এমন পরিস্থিতিতে সীমান্তে নিরাপত্তা সুনিশ্চিত করছে ভারতীয় সেনা। নিরন্তর কাজ করে চলেছেন আমাদের জওয়ানরা। করোনাতে নাজেহাল হয়ে পড়েছে পাকিস্তান। তবুও সীমান্তে অনুপ্রবেশের চেষ্টা আগের থেকে আরও বাড়িয়ে দিয়েছে পাকিস্তান। এ বিষয়ে প্রাক্তন ভারতীয় সেনাপ্রধান ও সড়ক পরিবহণ মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী ভিকে সিং বলেন, গোটা কাশ্মীরই ভারতের অংশ। এই বিষয়ে কোনও সন্দেহ নেই। পাকিস্তান কাশ্মীরের কিছু অংশ জোর করে দখল করে রেখেছে, সেটা উদ্ধার করা দরকার।

উল্লেখ্য, সম্প্রতি পাক অধিকৃত কাশ্মীরের আবহাওয়ার রিপোর্ট দিতে শুরু করেছে ভারতীয় আবহাওয়া দফতর। এছাড়া গুগল ম্যাপেও পাক অধিকৃত কাশ্মীর ভারতের অংশ বলে দেখানো হয়। ভিকে সিং বলেন, পাক অধিকৃত কাশ্মীর নিয়ে যে কোনও পদক্ষেপ নিতে তৈরি ভারতীয় সেনা। শুধুমাত্র এটি বাস্তবায়ন করা সময়ের অপেক্ষা।

গিলগিট ও বাল্টিস্তানে পাকিস্তানের সুপ্রিম কোর্টের নির্বাচনের ঘোষণা নিয়ে ভিকে সিং বলেন, শুধু পাকিস্তানকেই সামলাতে পারছে না ইমরান খানের সরকার। সেদেশে সেনা ঠিক করে কিভাবে দেশ চলবে। গিলগিট-বাল্টিস্তানে নিয়ে কথা বলার কোনও অধিকার পাকিস্তানের নেই।

ভিকে সিং বলেন, গোটা বিশ্বের কেউ পাকিস্তানকে সমর্থন করে না। অন্যদিকে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে ভারত যেভাবে এগিয়ে চলেছে, তা প্রশংসনীয়। করোনা মোকাবিলায় বিশ্ব আজ মোদীর নেতৃত্বে একজোট হয়েছে।

ভিকে সিং বলেন, গিলগিট ও বাল্টিস্তান নিয়ে কেন্দ্রীয় সরকারকে কোনও পরামর্শ দেবেন না তিনি। সময় আসলে সরকার নিজে থেকে পদক্ষেপ নেবে। সেই সময়ের জন্য ভারতীয় সেনা প্রস্তুত। যেদিন সুযোগ আসবে, ভারতীয় সেনা নিজে থেকে পদক্ষেপ নেবে।