Wednesday, July 24, 2024
Latestদেশ

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখলেন পামেলা অ্যান্ডারসন

নয়াদিল্লি: বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে ভারতকে লড়তে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে অভিনব দাওয়াই বাতালেন হলিউড অভিনেত্রী পামেলা অ্যান্ডারসন। শুক্রবার প্রধানমন্ত্রীকে লেখা এক চিঠিতে পামেলা লিখেছেন, মানবসৃষ্ট কারণে প্রতিবছর যে পরিমাণ গ্রিনহাউস গ্যাস নির্গমন হয়, তার এক পঞ্চমাংশ নির্গমন হয় মাংস, ডিম ও দুগ্ধজাত কাবারের জন্য পশুপাখি পালন করতে গিয়ে। তাই পরিবেশকে বাঁচাতে সব সরকারি বৈঠক ও অনুষ্ঠানে ভেগান খাবার পরিবেশন করা হোক।

‘পিপল ফর দ্য এথিকাল ট্রিটমেন্ট অফ অ্যানিমেলস’র (PETA) তরফে চিঠিটি লিখেছেন পামেলা। ভারতে বিভিন্ন সরকারি অনুষ্ঠান ও বৈঠকে শুধু নিরামিষ খাবার পরিবেশন করার অনুরোধ জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে তিনি লিখেছেন, প্রাণীজ মাংস, ডিম বা ডেয়ারিজাত পণ্যের কারণে বিপুল পরিমাণ গ্রিনহাউস গ্যাস নির্গমন হয়। তাই এগুলি পরিত্যাগ করুন।

দিল্লিতে বায়ুদূষণের ভুক্তভোগী মানুষ ও পশুপাখিদের প্রতি সহানুভূতি প্রকাশ করে ৫২ বছর বয়সী এই অভিনেত্রী লেখেন,  ২০৫০ সালের মধ্যে জলবায়ু পরিবর্তনের ফলে ভারতের উপকূলীয় অনেক স্থান জলের নিচে চলে যাবে। এতে ক্ষতিগ্রস্থ হবে প্রায় ৩ কোটি ৬০ লাখ মানুষ।

বিশ্ব ব্যাংক বলছে, আগামী বছরে ভারতের কমপক্ষে ২১টি শহরের ভূগর্ভস্থ জলের স্তর শূণ্যের কোঠায় পৌঁছাবে। আরও আশঙ্কা করা হচ্ছে, ২০৩০ সালের মধ্যে ভারতের ৪০% মানুষের কোনও খাবার জল থাকবে না। এর আগে গত মাসে নিরামিষ খাবারের প্রচারে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোকে চিঠি লেখেন পামেলা।