Monday, July 22, 2024
Latestদেশ

কাশ্মীর ইস্যুতে ফের মুখ পুড়ল পাকিস্তানের, দাবি খারিজ রাষ্ট্রপুঞ্জে

নয়াদিল্লি: জম্মু ও কাশ্মীর ইস্যুতে নাক গলাতে গিয়ে ফের মুখ পুড়ল পাকিস্তানের। জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা ৩৭০ ধারা বাতিল নিয়ে রাষ্ট্রপুঞ্জে অভিযোগ করেই মুখ পুড়ল পাকিস্তানের। ‘বন্ধু’ চিনের সমর্থন নিয়ে রাষ্ট্রপুঞ্জে পাকিস্তান ফের কাশ্মীর ইস্যুটি তোলে। তবে ইস্যুটি তুলতেই রাষ্ট্রপুঞ্জ জানায়, বিষয়টি নিয়ে আলোচনার জায়গা এটা নয়, ফলে খারিজ হয়ে যায় পাকিস্তানের দাবি। ইস্যুটি নিয়ে ১৪ টি দেশ ভারতের পক্ষে কথা বলে।

ভারতের সাথে সম্পর্কের উন্নতি করতে হলে আগে নিজেদের দেশে সন্ত্রাসবাদী দমনে মনোযোগ দেওয়ার বিষয়ে ইসলামাবাদকে অনুরোধ জানায় নয়াদিল্লি। পাশাপাশি, ফের রাষ্ট্রপুঞ্জে কাশ্মীর ইস্যুটি তোলায় নিন্দা জানায় নয়াদিল্লি। ফ্রান্স পাকিস্তানের দাবির বিরুদ্ধে জোরালো সওয়াল করে। অন্যান্য সদস্যরাও বলে, কাশ্মীর ভারত ও পাকিস্তানের দ্বিপাক্ষিক বিষয়। তাই বিষয়টি নিয়ে আলোচনার জায়গা এটা নয়।

রাষ্ট্রপুঞ্জে ভারতের স্থায়ী প্রতিনিধি সৈয়দ আকবরউদ্দিন বলেন, পাকিস্তান যেভাবে ক্রমাগত সন্ত্রাসবাদে মদত দিয়ে চলেছে তার বিরুদ্ধে ভারত সহ বিশ্বের প্রায় সকল দেশ তাদের উপর চাপ বাড়ছে। সেই বিষয়টি থেকে নজর ঘোরাতেই বারবার অযথাই কাশ্মীর ইস্যুটি তুলছে পাকিস্তান।

নাম না করে চিনকে উদ্দেশ্য করে আকবরউদ্দিন সংবাদ সংস্থা পিটিআইকে বলেন, আমরা ফের রাষ্ট্রপুঞ্জের একটি সদস্য দেশের আমাদের বিরুদ্ধে পদক্ষেপ করার প্রচেষ্টা দেখেছি, কিন্তু অন্য সকলের স্পষ্ট দৃষ্টিভঙ্গিতে ব্যর্থ হয়েছে তাদের ওই প্রচেষ্টা।

আকবরউদ্দিনের সাফ বার্তা, অপপ্রচার বন্ধ করুক পাকিস্তান। যে ক্ষতি-অস্বস্তি তারা তৈরি করেছে তা ঠিক করার চেষ্টা করুক।  জঙ্গিগোষ্ঠীগুলিকে রুখতে ব্যর্থ তারা। তাদের এই অক্ষমতার জন্যই পরিচয়হীনতায় ভুগছে তারা। পাশাপাশি, তাদের প্রাসঙ্গিকতা নিয়েও উঠছে প্রশ্ন।