Wednesday, July 24, 2024
দেশ

ভারতের সঙ্গে বৈঠক করতে যুক্তরাষ্ট্রের দ্বারস্থ হল পাকিস্তান

নয়াদিল্লি: ভারতের কড়া অবস্থান নেওয়ায় ভারত-পাকিস্তানের দ্বিপাক্ষিক আলোচনার অনুরোধ নিয়ে এবার যুক্তরাষ্ট্রের দ্বারস্থ হতে হল পাকিস্তানকে। এমনকি, এই আলোচনা সংগঠিত করার জন্য যুক্তরাষ্ট্রকেই মধ্যস্থতাকারির ভূমিকা নিতে বললেন পাক বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি।

তবে পাকিস্তানের এই আবেদন খারিজ করে দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। কারণ পাকিস্তান এখনও সন্ত্রাসের আবহাওয়া বজায় রেখেছে সীমান্তে। ভারতের পক্ষ থেকে একাধিকবার তা তুলে ধরা হয়েছে রাষ্ট্রপুঞ্জ থেকে শুরু করে বিদেশের বিভিন্ন সম্মেলনের মঞ্চে। যার সাম্প্রতিক নিদর্শন দেখা গিয়েছিল বৈঠকের ফাঁকে পাকিস্তানকে কড়া ভাষায় সমালোচনা করে ভারতের বিদেশমন্ত্রী সুষমা স্বরাজের স্থান ত্যাগের মধ্য দিয়ে।

ট্রাম্প প্রশাসনের সচিব মাইক পম্পে ও জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টনকে আবেদন জানিয়েছিলেন পাক কূটনীতিক। তবে তা সরাসরি খারিজ করে দিয়েছে আমেরিকা। এই বিষয়ে শাহ মেহমুদ কুরেশি জানিয়েছেন, আমরা যখন আমেরিকাকে এই আলোচনার মধ্যস্থতাকারি হিসাবে চেয়েছিলাম তখন পাল্টা প্রশ্ন করা হয়, কেন আমরা এটা করতে বলছি?‌ আমরা তখন জানাই দ্বিপাক্ষিকভাবে আলোচনা সম্ভব হচ্ছে না। আমরা সীমান্তের পশ্চিমদিকে এগিয়ে আসতে চাই। কিন্তু তা সম্ভব হচ্ছে না ভারতের সহযোগিতা ছাড়া। এটা স্বাস্থ্যকর পরিবেশ নয় বলেও মন্তব্য করেন মেহমুদ কুরেশি।