Wednesday, July 24, 2024
দেশ

কুম্ভমেলায় নিরাপত্তা দিতে নিরামিষাশী পুলিশের খোঁজ চালাচ্ছে যোগী সরকার

এলাহাবাদ: ২০১৯ সালের ১৫ জানুয়ারি থেকে এলাহাবাদে শুরু হতে চলেছে কুম্ভ মেলা। দেশ বিদেশের লাখো লাখো পুণ্যার্থী ভিড় জমান কুম্ভমেলায়। সেই বিশাল সংখ্যক পুণ্যার্থীর ভিড় সামালাতে প্রয়োজন কয়েক হাজার পুলিশ এবং স্বেচ্ছা সেবকের। কুম্ভ মেলার প্রশাসন তাই এখন ‘আদর্শ’ পুলিশের খোঁজে যোগী প্রশাসন।

আদর্শ পুলিশ কর্মীদের মধ্যে থাকতে হবে বেশ কিছু গুণাবলি। সত্‍, কর্মশক্তিতে ভরপুর, নিরামিষাশী, মৃদুভাষী, মদ্যপান এবং ধূমপান থেকে শতহস্ত দূরে থাকা পুলিশ কর্মীই সুযোগ পাবেন কুম্ভ মেলায় কাজ করার। এখানেই শেষ নয়! উর্ধ্বতন পুলিশ আধিকারিকের থেকে নিয়ে আসতে হবে সু-চরিত্রের শংসাপত্র। এতে প্রমাণ হবে সংশ্লিষ্ট পুলিশ কর্মী সত্‍ চরিত্রের। এই গুণের পাশাপাশি পুলিশ কর্মীদের বাড়ি অবশ্যই এলাহাবাদের বাইরে হতে হবে।

অক্টোবর মাস থেকেই ‘আদর্শ’ কর্মী নিয়োগের প্রক্রিয়া শুরু হবে। জানা গিয়েছে, ১০ হাজারের বেশি পুলিশ কর্মী এবং আধাসামরিক বাহিনী উপস্থিত থাকবে কুম্ভ মেলা প্রাঙ্গনে। বিভিন্ন র‌্যাঙ্কের পুলিশ কর্মীদের জন্যে বয়স সীমা নির্দিষ্ট করে দেওয়া হয়েছে। যাঁরা কনস্টেবল পদে রয়েছেন তাঁদের বয়স ৩৫-এর বেশি হলে চলবে না। হেড কনস্টেবলের বয়স ৪০-এর মধ্যে হতে হবে, সাব-ইন্সপেক্টর অথবা ইন্সপেক্টর পদে কর্মরত পুলিশ কর্মীর বয়স ৪৫-এর বেশি হলে চলবে না।

কুম্ভ মেলার দায়িত্বে থাকা ডিআইজি কে পি সিং জানিয়েছেন, বৈরেলি, বাদুয়ান, শাহজাহানপুর ও পিলিভিটের এসএসপিদের চিঠি লিখে ওই গুণগুলি রয়েছে এমন পুলিশ কর্মীর সন্ধান চাওয়া হয়েছে।‌