Wednesday, July 24, 2024
কলকাতা

বিজেপি ক্ষমতায় এলে NRC হবে বাংলাতেও, বললেন অমিত শাহ

কলকাতা: জাতীয় নাগরিক পঞ্জি (এনআরসি) নিয়ে অবস্থান স্পষ্ট করলেন অমিত শাহ। মেয়ো রোডের জনসভা থেকে শনিবার বিজেপির সর্বভারতীয় সভাপতির স্পষ্ট বার্তা, অসমে এনআরসি তো হবেই, হবে বাংলায়ও। তবে সুকৌশলে বুঝিয়ে দেওয়ার চেষ্টা করলেন, বাংলাদেশ থেকেই আসুন বা অন্য দেশ থেকে, এনআরসি নিয়ে হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টানদের চিন্তিত হওয়ার দরকার নেই। ‘শরণার্থী’ আর ‘অনুপ্রবেশকারী’র বিভাজনটা আরও স্পষ্ট করে এ দিন তুলে ধরার চেষ্টা করলেন তিনি।

প্রসঙ্গত, রাজ্য বিজেপি আগেই জানিয়েছিল, বাংলাদেশ থেকে যে মুসলিমরা এ দেশে ঢুকেছেন, তাঁরা ধর্মীয় কারণে বাংলাদেশে কোনও সঙ্কটের মধ্যে ছিলেন না, তা সত্ত্বেও তারা বিভিন্ন সুযোগ সুবিধার লোভে ভারতে এসেছেন। বিজেপির মতে, বাংলাদেশ থেকে আসা মুসলিমরা হলেন অনুপ্রবেশকারী। এ দিন কলকাতায় অমিত শাহের ভাষণেও সেই একই সুরই স্পষ্ট হল।

তবে এখানেই থামেননি বিজেপি সভাপতি। তিনি আরও বলেন, আফগানিস্তান, পাকিস্তান ও বাংলাদেশ থেকে আসা হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টানদের নাগরিকত্ব দেওয়ার বিল যখন সংসদে পাশ করানো হবে, তখন কি তৃণমূল সেই বিলকে সমর্থন দিতে প্রস্তুত? কংগ্রেস কি সেই বিলকে সমর্থন দিতে প্রস্তুত? মমতা বন্দ্যোপাধ্যায় এবং রাহুল গাঁন্ধীর কাছ থেকে জবাব চেয়েছেন অমিত শাহ।

কলকাতার মেয়ো রোডের সভা থেকে অমিত শাহের আহ্বান, পশ্চিমবঙ্গের সুরক্ষা এবং বৈধ নাগরিকদের অধিকার রক্ষার স্বার্থে বাংলাদেশি অনুপ্রবেশকারীদের তাড়াতে হবে।