Monday, July 22, 2024
Latestদেশ

নির্ভয়ার ধর্ষক-খুনি বিনয় শর্মার মানসিক রোগের আর্জি খারিজ করল আদালত

নয়াদিল্লি: মানসিক রোগের চিকিৎসার জন্য আদালতের দ্বারস্থ হয়েছিল নির্ভয়া-কাণ্ডের অন্যতম এক অপরাধী বিনয় শর্মা। তবে শনিবার তার সেই আবেদন খারিজ করে দিল আদালত। বিনয় শর্মার মেডিক্যাল রিপোর্ট খতিয়ে দেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে আদালত জানিয়েছে।

৩ মার্চ ভোর ৬টায় বিনয়-সহ নির্ভয়া-কাণ্ডের চার দোষীদের ফাঁসিতে ঝোলানোর কথা। তবে ফের ফাঁসি আটকাতে, নির্ভয়ার চার ধর্ষক-খুনির একজন বিনয়ের তরফে আবেদন করা হয়েছিল, সে মানসিক ব্যধি, স্কিজোফ্রেনিয়া, হাত ও পায়ের আঘাতে ভুগছে। তাই তার আরও ভালো চিকিৎসার প্রয়োজন।

সেই আবেদনের প্রেক্ষিতে আদালত সাফ জানিয়েছে, তিহার জেল কর্তৃপক্ষের মতে বিনয়ের মানসিক অবস্থা ভালোই। তার চিকিৎসার কোনও প্রয়োজন নেই। ফাঁসির আসামির মানসিক উদ্বেগ ও অবসাদ স্বাভাবিক। তাই বলে সেটাকে ফাঁসি রদের কারণ হিসেবে বিবেচনা করা যায় না। ধর্ষক-খুনি বিনয় ভুলভাবে নিজেকে মানসিক রোগী প্রমাণ করতে চাইছে।

আদালত আরও জানিয়েছে, তিহার জেলের তরফে পাঠানো সিডিতে দেখা যাচ্ছে, পরিবারের সদস্য ও চিকিৎসকের সঙ্গে বেশ ভালো ভাবেই কথা বলছে বিনয় শর্মা। সেই সময় তার আচরণ কিংবা বাচনভঙ্গিতে কোনওপ্রকার অস্বাভাবিকতা চোখে পড়েনি।

প্রসঙ্গত, এর আগে দু’বার পিছিয়েছে ওই চার ধর্ষক-খুনির মৃত্যুদণ্ড কার্যকরের দিন। একাধিক আইনি জটিলতায় পিছানো হয়েছিল ফাঁসির তারিখ। সুপ্রিম কোর্টের রায় অনুযায়ী, ৩ মার্চ ভোর ৬টায় ফাঁসিতে ঝোলানো হবে নির্ভয়ার ধর্ষক-খুনি মুকেশ কুমার সিং, পবন গুপ্তা, বিনয় কুমার শর্মা এবং অক্ষয় কুমারকে।