Wednesday, July 24, 2024
দেশ

আন্দামানের কাছে দু’দিন ধরে যৌথ নৌ-মহড়া চালাল ভারত ও আমেরিকা

নয়াদিল্লি: লাদাখ ইস্যুতে চিনের সঙ্গে সীমান্ত উত্তেজনার সময় আমেরিকা ভারতের পাশে থাকার বার্তা দিয়েছিল। তারই অংশ হিসেবে আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জের কাছে ভারত-যুক্তরাষ্ট্র যৌথ নৌ-মহড়া চালালো। মার্কিন নৌবহরের সঙ্গে দুই মিত্র দেশ দু’দিন ধরে এই নৌ-মহড়া চালায়।

এই সামরিক মহড়ায় মার্কিন নৌবহরের নেতৃত্ব দিয়েছে পারমাণবিক শক্তি সম্পন্ন বিমানবাহী রণতরী ইউএসএস নিমিট্‌জ (USS Nimitz)। দক্ষিণ চিন সাগরের মহড়া দিয়ে মালাক্কা প্রণালী হয়ে ভারত মহাসাগরে প্রবেশ করে মার্কিন বিমানবাহী যুদ্ধজাহাজ ইউএসএস নিমিট্‌জ।

উল্লেখ্য, পরমাণু শক্তিচালিত বিশ্বের সবচেয়ে ভারী ও বৃহত্তম বিমানবাহী যুদ্ধজাহাজ হল নিমিট্‌জ। এতে থাকা এফ–২২, এফ–১৮ যুদ্ধবিমানগুলো ও অ্যাপাচে কপ্টারগুলি এবং দুটি মার্কিন ডেস্ট্রয়ার এই মহড়ায় অংশ নেয়।

এদিকে, এই মহড়ায় অংশ নেয় ভারতের কয়েকটি যুদ্ধজাহাজ, কয়েকটি নজরদারি বিমান, অনেকগুলি হেলিকপ্টার এবং পাঁচটি সাবমেরিন। যুক্তরাষ্ট্র জানিয়েছে, চিনা আগ্রাসনের বিরুদ্ধেই এই মহড়া।

চিনকে চাপে রাখতে মার্কিন দুই বিমানবাহী রণতরী ইউএসএস নিমিট্‌জ ও রোনাল্ড রিগ্যানসহ আরও চারটি যুদ্ধজাহাজ দক্ষিণ চিন সাগরে নিয়মিত মহড়া দিচ্ছে। ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ভারত, যুক্তরাষ্ট এবং জাপান মিত্র দেশ। ভবিষ্যতে এই দলে অংশ নেবে চিনের আরেক প্রতিদ্বন্দ্বী অস্ট্রেলিয়া।