Tuesday, July 16, 2024
Latestদেশ

বাণিজ্য-বিনিয়োগ নিয়ে নতুন ধারায় আলোচনা হয়েছে জিনপিংয়ের সাথে: মোদী

নয়া দিল্লি: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং চিনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের মধ্যে দু’দিনের ঘরোয়া বৈঠকের পরে কেন্দ্রীয় সরকার জানিয়েছে, বাণিজ্য-বিনিয়োগ ও পরিষেবা নিয়ে আলোচনার জন্য ভারত ও চিন দু’দেশের মধ্যে একটি নতুন ধারা চালু করবে। প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে দ্বিতীয় ঘরোয়া বৈঠকে যোগ দিতে শুক্রবারই চেন্নাইয়ে আসেন জিনপিং। দুই রাষ্ট্রনেতা প্রায় পাঁচ ঘণ্টারও বেশি সময় ধরে বৈঠক করেছেন।

কেন্দ্রীয় বিদেশমন্ত্রকের সচিব বিজয় গোখলে বলেন, মোদী-জিনপিং উভয় দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগের বিষয়ে নানা কথা বলেছেন। বাণিজ্য ঘাটতি সম্পর্কেও কথা হয় তাঁদের মধ্যে। দু’দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগের জন্য নতুন একটি মাত্রা যোগ হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে ওই বৈঠকে।

চিনের প্রেসিডেন্ট শি জিনপিং বলেন, ভারতের আতিথেয়তায় আমরা সত্যিই অভিভূত হয়েছি। আমি এবং আমার সহকর্মীরা খুব নিবিড় বন্ধন অনুভব করছি ভারতের সঙ্গে। এই সফর আমার এবং আমাদের জন্য একটি স্মরণীয় অভিজ্ঞতা হয়ে থাকবে।

জিনপিং আরও বলেন, প্রাচীন কাল থেকেই তামিলনাড়ুর সঙ্গে চিনের পারস্পরিক মত বিনিময় এবং সমুদ্র বাণিজ্য নিয়ে ঘনিষ্ঠ যোগাযোগের দীর্ঘ ইতিহাস রয়েছে। জিনপিং দু’দেশকে যৌথভাবে বিভিন্ন সভ্যতার মধ্যে সংলাপ ও মতবিনিময়কে এগিয়ে নিয়ে যাওয়ার আহ্বান জানান, যাতে দ্বিপাক্ষিক সম্পর্কের বিকাশ আরও দীর্ঘস্থায়ী হয় এবং এশীয় সভ্যতার জন্য নতুন গৌরব অর্জন করা যায়।