Tuesday, July 16, 2024
Latestদেশ

জম্মুর ভাই ও বোনদের নবরাত্রির উপহার ‘‌দ্বিতীয় বন্দে ভারত এক্সপ্রেস’: মোদী

নয়াদিল্লি: দেশীয় প্রযুক্তিতে তৈরি ভারতের প্রথম ইঞ্জিনহীন সেমি হাইস্পিড ট্রেন বন্দে ভারত এক্সপ্রেস। দিল্লি–বারাণসী বন্দে ভারত এক্সপ্রেস চালু হওয়ার পর দ্বিতীয় বন্দে ভারত এক্সপ্রেসের যাত্রা শুরু হল বৃহস্পতিবার। ১৬০ কিমি গতিবেগে ছুটবে এই ট্রেন। এদিন বন্দে ভারত এক্সপ্রেসের যাত্রার সূচনা করলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

এদিন দ্বিতীয় বন্দে ভারত এক্সপ্রেসের যাত্রা শুরুর পর টুইটারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী লিখেছেন, জম্মুর ভাই ও বোনদের জন্য এবং একইসঙ্গে বৈষ্ণোদেবী দর্শনার্থীদের জন্য দ্বিতীয় বন্দে ভারত এক্সপ্রেস নবরাত্রির উপহার। প্রধানমন্ত্রী আরও বলেন, নয়াদিল্লি-বৈষ্ণোদেবী কাটরা বন্দে ভারত এক্সপ্রসের হাত ধরে যেমন যোগাযোগ ব্যবস্থা সুদৃঢ় হবে তেমনই সুদৃঢ় হবে অধ্যাত্মিক পর্যটন ব্যবস্থা।


রায়বরেলির মডার্ন কোচ ফ্যাক্টরিতে মাত্র দেড় বছরে তৈরি হয়েছে এই অত্যাধুনিক ট্রেন। খরচ হয়েছে ৯৭ কোটি টাকা। ২০২২ সালের মধ্যে মোট ৪০টি বন্দে ভারত এক্সপ্রেস তৈরি করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। যার মধ্যে ২০২০ সালের মধ্যেই ১৫টি ট্রেন চালুর করার সম্ভাবনা রয়েছে। এবং ২০২১ সালের মধ্যে আরও ২৫টি ট্রেন চালু করার পরিকল্পনা রয়েছে।

নয়াদিল্লি থেকে কাটরা পৌঁছতে বর্তমানে সময় লাগে ১২ ঘণ্টা সময়। কিন্তু বন্দে ভারত এক্সপ্রেসে লাগবে ৮ ঘণ্টা। সকাল ৬টায় দিল্লি থেকে ছেড়ে ট্রেনটি কাটরা পৌঁছানো যাবে দুপুর দুটো নাগাদ।

এদিন রেলমন্ত্রী পীযূষ গোয়েল বলেন, ২০২২ সালের ১৫ আগস্টের আগে কন্যাকুমারীর সঙ্গে কাশ্মীরকে যুক্ত করবে ভারতীয় রেল। রেলমন্ত্রী বলেন, বর্তমানে দেশজুড়ে মোট ৫ হাজার রেল স্টেশনে ওয়াইফাই কানেক্টিভিটি আছে। আগামী দিনে আরও ১,৫০০ স্টেশনকে ওয়াইফাই কানেক্টিভিটির আওতায় আনা হবে।