Monday, July 22, 2024
খেলা

প্রথম ভারতীয় মহিলা হিসেবে যুব অলিম্পিকে সোনা জিতলেন মানু ভাকের

বুয়েনস আয়ার্স: ইতিহাস গড়লেন মানু ভাকের। প্রথম ভারতীয় মহিলা হিসেবে যুব অলিম্পিকে সোনা জেতার নজির গড়লেন হরিয়ানার শুটার মানু ভাকের। ১০ মিটার এয়ার রাইফেলে ২৩৬.৫ পয়েন্ট পেয়ে সোনা জেতেন মানু। এর আগে যুব অলিম্পিকের মঞ্চে শাহু মানে ও মেহুলি ঘোষ রুপো জিতলেও শুটিং-এ সোনা এই প্রথম।

আর্জেন্তিনার বুয়েনস আয়ার্সে অনুষ্ঠিত যুব অলিম্পিকে মঙ্গলবার ফাইনালে ভালো শুরু করেন ষোড়শী এই শুটার। ১৮ শট পর্যন্ত প্রথম স্থানেই ছিলেন মানু। ২১ ও ২২ তম শটে ৯.৫ ও ১০.৩ পয়েন্ট স্কোর করে ফের শীর্ষস্থানে উঠে আসেন হরিয়ানার শুটার। শেষের দিকে চাপ সামলে সোনা ছিনিয়ে নেন মানু। ২৩৫.৯ পয়েন্ট পেয়ে রুপো জেতেন রাশিয়ার ইয়ানা এনিনা। এর ফলে এশিয়ান গেমসে পদক না পাওয়ার আক্ষেপ মিটল মানুর।

এর আগে ১০ মিটার এয়ার পিস্তল বিভাগে গোল্ড কোস্ট কমনওয়েলথ গেমসে সোনা জেতেন মানু ভাকের। ২০১৮ শুটিং বিশ্বকাপেও পদক জেতেন মানু। শুটিং বিশ্বকাপে ব্যাক্তিগত ও দলগত বিভাগে দুটি সোনা জেতেন ভাকের। এশিয়ান গেমস বাদ দিয়ে অংশগ্রহণ করা সব প্রতিযোগিতা থেকেই পদক জিতেছেন মানু। এবার যুব অলিম্পিকে প্রথম মহিলা হিসেবে সোনা জিতলেন মানু। যদিও যুব অলিম্পিক থেকে ভারতকে অবশ্য সোমবারই প্রথম সোনাটি এনে দিয়েছেন ভারোত্তলক জেরেমি লালরিনুঙ্গা।