Sunday, July 21, 2024
দেশ

গুগল ম্যাপে অযোধ্যার বিতর্কিত জায়গার নাম দেখাচ্ছে ‘মন্দির এহি বনেগা’

লখনউ: অযোধ্যায় রাম মন্দির নিয়ে এত হইচইয়ের পর গুগল ম্যাপও সম্ভবত বুঝে গিয়েছে মন্দির অযোধ্যাতে হবে। তাই গুগল ম্যাপে অযোধ্যার সেই বিতর্কিত জায়গার নাম হয়ে গিয়েছে ‘মন্দির এহি বনেগা’৷ শনিবার সকালের দিকে গুগল ম্যাপে রাম জন্মভূমি লিখে সার্চ করলেই অযোধ্যার বিতর্কিত স্থানের কাছেই গুগল ইন্ডিকেটরে লেখা ছিল ‘মন্দির এহি বনেগা’। সেই জায়গাটির বিবরণে একটি হিন্দু মন্দিরের ছবি দেওয়া ছিল, যেটি আসলে প্রস্তাবিত রাম মন্দিরের একটি মডেল।

বিষয়টি সামনে আসতেই লেখাটি সরিয়ে দেয় গুগল কর্তৃপক্ষ। এখন রাম জন্মভূমি লিখলে সেই লেখাটি আর আসছে না। অনিচ্ছাকৃত ভুলের জন্য ক্ষমাও চান কর্তৃপক্ষ। তাঁদের কথায়, আমাদের বিভিন্ন প্রোডাক্ট এক দম তৃণমূল স্তর থেকে উঠে আসা তথ্যে সমৃদ্ধ। সাধারণ মানুষের দেওয়া সেই তথ্য অধিকাংশ ক্ষেত্রেই সঠিক এবং নির্ভুল। কিন্তু কোনও কোনও ক্ষেত্রে কেউ ভুল তথ্য দিয়ে বিভ্রান্ত করার চেষ্টা করেন। আমরা তা জানার সঙ্গে সঙ্গে ব্যবস্থা নিই। এই নাম মুছে দেওয়ার জন্য আমরা ব্যবস্থা নিয়েছি।

উল্লেখ্য, ‘মন্দির এহি বনায়েঙ্গে’, এই স্লোগানটিই ব্যবহার করেন অযোধ্যায় ‘রাম জন্মভূমি-বাবরি মসজিদ’ বিতর্কিত স্থলে রাম মন্দির নির্মাণের দাবিতে আন্দোলনরত হিন্দুত্ববাদী সংগঠনগুলি। তবে ঘটনাটি এমন এক সময়ে ঘটেছে যখন সামনেই বাবরি মসজিদ ধ্বংসের ২৬ বছর পূর্তি। ১৯৯২ সালের ৬ ডিসেম্বর অযোধ্যায় ধুলিসাত্‍ করে দেওয়া হয় আস্ত একটি মসজিদ। লাখো লাখো করসেবক বাবরি মসজিদের জায়গায় রাম মন্দির নির্মাণের দাবি জানিয়ে মসজিদ ভেঙে ফেলে।

প্রসঙ্গত, বিজেপি সভাপতি অমিত শাহ জানিয়েছেন, অর্ডিন্যান্স না আনলেও মন্দিরের পক্ষেই গেরুয়া শিবির। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর অভিযোগ, রাম মন্দির নির্মাণ থমকে দিতে চাইছে কংগ্রেস। সুপ্রিম কোর্টের বিচারপতিদের শাসানি দিয়েছে তাঁরা।