Sunday, July 21, 2024
বিনোদন

ধর্মীয় ভাবাবেগে আঘাত, লাভ জিহাদের প্রচারের অভিযোগে উত্তরাখণ্ডে নিষিদ্ধ ‘কেদারনাথ’

দেরাদুন: হিন্দু ধর্মাবলম্বীদের ভাবাবেগে আঘাত, লাভ জিহাদের প্রচারের অভিযোগ তুলে উত্তরাখণ্ডের সাত জেলায় ‘কেদারনাথ’ ছবির প্রদর্শনে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। দেরাদুন, হরিদ্বার, নৈনিতাল, উধম সিংহ নগর, পৌরি, তেহরি ও আলমোরায় ছবিটি দেখানো যাবে না বলে জানিয়েছেন সংশ্লিষ্ট জেলাশাসকরা। রাজ্যের এডিজি (আইনশৃঙ্খলা) অশোক কুমার এ কথা জানিয়েছেন।

উত্তরাখণ্ডের এই সাত জেলায় ‘কেদারনাথ’ ছবির সঙ্গে যুক্ত লোকজনের কুশপুতুল পুড়িয়েছে কয়েকটি হিন্দু গোষ্ঠী। নৈনিতাল ও উধম সিংহ নগরের জেলাশাসকরা বৃহস্পতিবারই ছবিটির প্রদর্শন নিষিদ্ধ ঘোষণা করেন। ছবিতে ‘লাভ-জিহাদ’ এর মত বিষয়কে তুলে ধরা হয়েছে এই অভিযোগ তুলেছিলেন ধর্মযাজকরা। কারণ ছবির দুই মুখ্য চরিত্র ভিন্ন ধর্মাবলম্বী।

২০১৩ সালে কেদারনাথে ভয়াবহ বন্যার প্রেক্ষাপটে তৈরি ছবি কেদারনাথে এই ছবিতে অভিনয় করেছেন সইফ আলি খানের কন্যা নবাগতা সারা আলি খান ও সুশান্ত সিং রাজপুত। হিন্দু ধর্মাবলম্বীদের ভাবাবেগে আঘাত করার অভিযোগ তুলে আগেই এই ছবি মুক্তির বিরুদ্ধে কথা বলেছিলেন কেদারনাথের ধর্মযাজক সংস্থার সভাপতি বিনোদ শুক্লা। পবিত্র ধর্মস্থানে বলিউডি নাচ-গানের দৃশ্য নিয়েও উঠেছিল আপত্তি। আর সেই অবিযোগ তুলেই ছবির স্ক্রিনিং বন্ধ করার দাবি করছে বিভিন্ন হিন্দুত্ববাদী সংগঠন।