Tuesday, July 16, 2024
রাজ্য​

লক্ষ্য ছিল ইসলামিক রাষ্ট্র গঠনের, ডানকুনি থেকে পাকড়াও JMB জঙ্গি রেজাউল করিম

হুগলি: কলকাতা পুলিশের স্পেশাল টাস্ক ফোর্সের (এসটিএফ) হাতে ধরা পড়ল জঙ্গি সংগঠন জামাত-উল-মুজাহিদিনের (JMB) সদস্য শেখ রেজাউল করিম। বীরভূমের ইলামবাজারের বাসিন্দা রেজাউলকে সোমবার হুগলির ডানকুনি থেকে গ্রেফতার করে এসটিএফ। তদন্তকারীরা জানিয়েছেন, বুদ্ধগয়া বিস্ফোরণে জড়িত ছিল রেজাউল।

গত ২৯ মে মুর্শিদাবাদ থেকে গ্রেফতার হয়েছিল জেএমবি জঙ্গি আবদুল করিমকে। তাকে জিজ্ঞাসাবাদ করেই খোঁজ মেলে রেজাউল করিমের। এসটিএফ জানিয়েছে, এসটিএফের একটি দল ডানকুনি যায়। গোপন ডেরা থেকে গ্রেফতার করা হয় রেজাউলকে। পুলিশের খাতায় যার নাম ছিল এবং যাকে বেশ কিছুদিন ধরেই হন্যে হয়ে খোঁজা হচ্ছিল।

এসটিএফ জানিয়েছে, রেজাউল ছিল জামাত-উল-মুজাহিদিন সংগঠনের একজন অত্যন্ত সক্রিয় সদস্য। তার কাজ ছিল সংগঠনের শীর্ষ নেতৃত্বের সঙ্গে যোগাযোগ রাখা, তাদের নির্দেশ সংগঠনের নিচের তলায় পৌঁছে দেওয়া, নিচুতলার সদস্যদের সঙ্গে সংগঠনের নেতাদের বৈঠকের ব্যবস্থা করিয়ে দেওয়া ইত্যাদি। রেজাউলকে আদালতে পেশ করা হবে মঙ্গলবার। জঙ্গি কার্যকলাপ নিয়ে বিস্তারিত জানতে তাকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

গোয়েন্দা সূত্রে খবর, JMB প্রধান শেখ সালাউদ্দিনের ঘনিষ্ঠ এই রেজাউল। ২০১৪ সালে জঙ্গি সংগঠনের যোগ দেয় রেজাউল। তাকে জেরা করে পশ্চিমবঙ্গ তথা গোটা ভারতে জেএমবি নেটওয়ার্কে সম্পর্কে জানার চেষ্টা করছে তদন্তকারীরা।