Wednesday, July 24, 2024
আন্তর্জাতিক

ভালোবাসার টানে রাজপরিবার ত্যাগ করা জাপানি রাজকন্যার বিয়ে সম্পন্ন

টোকিও: ভালোবাসার জন্য মানুষ কী না করতে পারে! নারীর প্রেমে রাজপ্রাসাদ ও পরিবার ছাড়ার ঘটনা কমবেশি জানা যায়। তবে এবার ঘটনা উল্টো। একজন সাধারণ নাগরিককে ভালোবেসে রাজপ্রাসাদ, পরিবার, সম্মান ও সুযোগ-সুবিধা ত্যাগ করেছেন জাপানি রাজকন্যা আয়াকো(২৮)। ঠাঁই নিয়েছেন ভালোবাসার নীড়ে, কুঁড়েঘরে। তাঁর প্রেমিকের নাম কেই মোরিয়া(৩২)। সোমবার জাপানি প্রথাগত নিয়ম ও আনুষ্ঠানিকতার মাধ্যমে তাঁদের বিয়ে সম্পন্ন হয়।

কেই মোরিয়া একজন সাধারণ নাগরিক। কেই কাজ করেন একটি ল’ ফার্মে।  জাপানি রীতি অনুযায়ী, রাজপরিবারের কোনও সদস্য রাজপরিবারের বাইরের কোনও সাধারণ নাগরিককে বিয়ে করতে পারেন না। আর করতে হলে সংশ্লিষ্ট সদস্যকে সমস্ত রাজ সম্মান ত্যাগ করতে হয়। আর এ কারণেই রাজপরিবারের প্রথা অনুযায়ী রাজকীয় সম্মান বিসর্জন দিয়ে কেই মোরিয়াকে বিয়ে করতে হয়েছে আয়াকোকে।

বিয়ে সম্পন্ন হওয়ার পর রাজকুমারী আয়াকো বলেন, সুষ্ঠুভাবে বিবাহ সম্পন্ন হওয়ায় আমি আনন্দিত। তাছাড়া অনেক মানুষ এই অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত হওয়ায় এবং আমাদেরকে অভিবাদন জানানোর বিষয়টিও আমি খুব উপভোগ করেছি।

রাজকুমারী আয়াকোর সঙ্গে সাধারণ পরিবারের সন্তান কেই মোরিয়ার ভাব হয়েছিল ২০১২ সালে, বিশ্ববিদ্যালয়ে পড়ার সময়। তাঁদের মাঝে গড়ে ওঠে গভীর প্রেমের সম্পর্ক এবং তা শেষ পর্যন্ত গড়ায় পরিণয়ে। তাঁদের সেই রোমাঞ্চকর কাহিনী হৈ চৈ ফেলে দিয়েছিল গোটা জাপানে।