Sunday, July 21, 2024
আন্তর্জাতিক

জি২০ সম্মেলনের ফাঁকে প্রথমবার ত্রিপাক্ষিক বৈঠকে মিলিত হলেন মোদী-ট্রাম্প-আবে

বুয়েনস আইরেস: আর্জেন্তিনার রাজধানী বুয়েনস আইরেসে অনুষ্ঠিত জি২০ শীর্ষ সম্মেলনের ফাঁকে এই প্রথমবার ত্রিপাক্ষিক বৈঠকে মিলিত হলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। ওই বৈঠকের শেষে জাপান এবং আমেরিকার শীর্ষনেতাকে বন্ধু বলেও সম্বোধন করেন মোদী। সেই সঙ্গে জানিয়ে দেন, ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল তথা বিশ্বের শান্তি ও সমৃদ্ধি রক্ষায় বড় ভূমিকা নিতে পারে ওই তিন দেশ। পাশাপাশি, ওই তিন দেশের আদ্যক্ষর মিলিয়ে বৈঠককে ‘জয়’ (জেএআই) নামেও উল্লেখ করেন তিনি।

মোদী বলেন, এবার ‘JAI’-ই বয়ে আনবে শান্তির বার্তা। মোদী ঘোষণা করেন, একসঙ্গে কাজ করলে অনেক দূর যাওয়ার ক্ষমতা রাখে এই নতুন বন্ধুত্ব। নরেন্দ্র মোদী বলেন, জাপান, আমেরিকা এবং ইন্ডিয়াকে পাশাপাশি বসালে তার সংক্ষিপ্ত অর্থ দাঁড়ায় ‘JAI’, হিন্দুতে ‘JAI’ কথাটির অর্থ হল বিজয় বা সাফল্য। আমরা নতুন করে এই বন্ধুত্ব শুরু করতে চাই। আমার বিশ্বাস আমাদের একসঙ্গে আসা, গোটা বিশ্বকে শান্তি এবং সমৃদ্ধির দিকে এগিয়ে নিয়ে যাবে। মোদীর মতে, জাপান এবং আমেরিকা, দুই দেশের সঙ্গে মিলিত ভাবে কাজ করার এটা সেরা সময়।

বৈঠক শেষে জাপানের প্রধানমন্ত্রী আবে বলেন, তিন দেশ কৌশলগত ও মৌলিক বিষয়ে একসঙ্গে কাজ করার জন্য আগ্রহ প্রকাশ করেছে। এশিয়া অঞ্চলের শান্তি ও স্থিতিশিলতা রক্ষার্থে তিন দেশ আরো ভূমিকা রাখবে।

শক্তিধর এই তিন দেশের নয়া সখ্যতা চিনকে চাপে রাখবে বলেই মত কূটনীতিবিদদের। এদিনের বৈঠকের পর ভারতের বিদেশ সচিব বিজয় গোখলে বলেন, ট্রাম্প এবং আবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে সাম্প্রতিক আর্থিক সংস্কার এবং পরিবর্তনের জন্য শুভেচ্ছা জানান। খুব বন্ধুত্বপূর্ণ পরিবেশে বৈঠক হয়েছে, তিন দেশের রাষ্ট্রনেতাই মনে করছেন, এই বৈঠকের ফলে ত্রিপাক্ষিক সম্পর্কে সুদূরপ্রসারী সাফল্য আসবে।