Sunday, July 21, 2024
দেশ

লোকসভার আগেই জম্মু ও কাশ্মীরে বিধানসভা নির্বাচন

শ্রীনগর: সদ্য বিধানসভা ভেঙে যাওয়ার পর এবার জম্মু ও কাশ্মীরে রাজনৈতিক অচলাবস্থা কাটাতে সক্রিয় হল নির্বাচন কমিশন। নতুন করে কোনও শাসক নয় বরং বিধানসভা নির্বাচন করে সরকার গড়া হবে রাজ্যে। এমনটাই জানালো নির্বাচন কমিশন।

কমিশন জানিয়েছে, আগামী ছয় মাসের মধ্যে জম্মু-কাশ্মীরে বিধানসভা নির্বাচন সম্পন্ন করা হবে। যার অর্থ দাঁড়ায় ২০১৯ সালের লোকসভা নির্বাচনের আগেই সম্ভবত হতে চলেছে উপত্যকার বিধানসভা নির্বাচন।

মুখ্য নির্বাচন কমিশনার ওপি রাওয়াত এদিন বলেন, মে মাসের আগে জম্মু-কাশ্মীরে বিধানসভা নির্বাচন হওয়া উচিত। ফলে তা লোকসভা নির্বাচনের আগেই হবে সম্ভবত। তিনি বলেন, শীর্ষ আদালতের নির্দেশে বিধানসভা ভেঙে দিলে ছয় মাসের মধ্যে ভোট করতে হয়। সেই হিসাব ধরলে সময় শেষ হচ্ছে মে মাসে। অর্থাৎ তার আগেই নির্বাচন করতে হবে।

প্রসঙ্গত, বুধবার রাজ্য বিধানসভা ভেঙে দেন রাজ্যপাল সত্যপাল মালিক। এরপর থেকেই উপত্যকার রাজনৈতিক ভবিষ্যত নিয়ে তুমুল বিতর্ক শুরু হয়েছে। মেহবুবা মুফতির পিডিপি তার বিরোধী ন্যাশনাল কনফারেন্সে ও কংগ্রেসের সঙ্গে হাত মিলিয়ে সরকার গঠন করতে চেয়েছিল। কিন্তু রাজ্যপাল সেই সুযোগ দেয়নি। পাশাপাশি বিজেপি দাবি করে আসছিল, নতুন করে নির্বাচন হোক রাজ্যে। এবার সেটাই হতে চলেছে।