Sunday, July 21, 2024
দেশ

১৮হাজার ফুট উচ্চতায়, -৩০° সেলসিয়াসে লাদাখে তেরঙ্গা উত্তোলন বীর জওয়ানদের

লাদাখ: তাপমাত্রা মাইনাস ৩০ ডিগ্রি সেলসিয়াস। কিন্তু প্রবল শীতেও রীতি মেনে লাদাখে ৭০ তম প্রজাতন্ত্র দিবস পালন করলেন ভারতীয় বীর সেনা জওয়ানরা। সমুদ্রপৃষ্ঠ থেকে ১৮ হাজার ফুট উঁচু লাদাখের পাহাড়ে তেরঙ্গা পতাকা উত্তোলন করলেন জওয়ানেরা। ইতিমধ্যেই সেই ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে।

আইটিবিপি-র টুইট করা ছবিতে দেখা যাচ্ছে, পুরু বরফে ঢেকে রয়েছে চারিদিক। সেই সাথে প্রবল হাওয়া বইছে। এক লাইনে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে রয়েছেন সেনা জওয়ানেরা। তাঁরা যেখানে দাঁড়িয়ে, তার উচ্চতা ১৮,০০০ ফুট। এমনকি এখান থেকে এভারেস্টও আর মাত্র ৩ কিলোমিটার উঁচু। আর তাপমাত্রা? মাইনাস ৩০ ডিগ্রি সেলসিয়াস।

ছবির পশাপাশি প্রকাশ্যে এসেছে দু’টি ভিডিও। যার একটিতে দেখা যাচ্ছে, পতাকা উত্তোলন করছেন জওয়ানেরা। অন্যদিকে আর একটি ভিডিওতে দেখা যাচ্ছে, তাঁরা পুরু বরফে প্রায় যেখানে পা ডুবে যাচ্ছে একেবারে। সেই রাস্তা দিয়েই তাঁরা জাতীয় পতাকা নিয়ে এগিয়ে যাচ্ছেন। ‘ভারত মাতা কি জয়’ স্লোগানে তেরঙ্গাকে স্যালুট করছেন সকলে।

তুষারে ঢেকে রয়েছে গোটা লাদাখ। সাধারণ মানুষের পক্ষে যেখানে বেঁচে থাকাই দায়। সেখানে দিনের পর দিন সমস্ত বাধা বিপত্তি এড়িয়ে দেশকে শত্রুদের হাত থেকে রক্ষায় দায়িত্বে রয়েছেন আইটিবিপি জওয়ানেরা। আইটিবিপি হল ভারতের বিশেষজ্ঞ পর্বত বাহিনী। এর প্রায় সব অফিসার ও জওয়ানরাই প্রশিক্ষণপ্রাপ্ত পর্বতারোহী এবং স্কিয়ার। লাদাখের কারাকোরাম পাস থেকে অরুণাচল প্রদেশের জাচেপ লা সীমান্ত পর্যন্ত নিরাপত্তার দায়িত্বে রয়েছেন আইটিবিপি জওয়ানেরা।