Sunday, July 21, 2024
আন্তর্জাতিক

এক সপ্তাহের মধ্যেই ১০০% শেষ ইসলামি জঙ্গিগোষ্ঠী আইএস: ট্রাম্প

ওয়াশিংটন: মাত্র এক সপ্তাহের মধ্যেই ১০০% শেষ হয়ে যাবে সিরিয়া ও ইরাকে ইসলামি জঙ্গিগোষ্ঠী আইএস। বুধবার ওয়াশিংটনে আয়োজিত সম্মেলনে এমনই দাবি করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্প বলেন, আগামী সপ্তাহের মধ্যেই ইরাক ও সিরিয়া থেকে ১০০% মুছে যাবে জঙ্গিগোষ্ঠী আইএস।

আইএস খতমে তৈরি ‘মিনিস্টার্স অফ দ্য গ্লোবাল কোয়ালিশন’-এর বৈঠকে মার্কিন প্রেসিডেন্টের দাবি, এটা ঘোষণা করতে কোনও আপত্তি নেই যে, আগামী এক সপ্তাহের মধ্যেই ১০০% শেষ হয়ে যাবে খিলাফত। তবে তিনি এখনই সরকারি ঘোষণা করবেন না বলে জানান ট্রাম্প।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, আইএস জঙ্গিরা এখন ভূমিহীন। তাদের খিলাফত ধ্বংস হয়ে গেছে। তবে জঙ্গি গোষ্ঠীটির একটি ক্ষুদ্র অংশ টিকে আছে, তারা যেকোনো সময় বিপজ্জনক হয়ে উঠতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেন ট্রাম্প। তিনি বলেন, আইএসের যোদ্ধারা যাতে কোনোভাবে যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে না পারে, তা নিশ্চিত করতে হবে।

আইএসকে নিশ্চিহ্ন করতে মার্কিন নেতৃত্বাধীন জোটের সঙ্গেই লড়ছে সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্স। সিরিয়া ও ইরাকে আইএসের অধিকাংশ ডেরাই ‘খিলামত মুক্ত’ হয়েছে বলে দাবি করা হয়েছে। যদিও আফগানিস্তান, লিবিয়া, সিনাই এবং পশ্চিম আফ্রিকার একাধিক দেশে এখনও আইএসের অস্তিত্ব রয়েছে।